কাশ্মির সীমান্তে নতুন করে গোলাগুলি

কাশ্মির সীমান্তে নতুন করে গোলাগুলি

শেয়ার করুন

57ed304ed9b44বিশ্বসংবাদ ডেস্ক :

কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বরাবর শনিবার সকালে ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে নতুন করে গোলাগুলির ঘটনা ঘটেছে। তাত্ক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে পরিস্থিতি খতিয়ে দেখতে, কশ্মিরের সীমান্ত এলাকা সফরে গেছেন ভারতের সেনাপ্রধান দলবীর সিংহ। অন্যদিকে চলমান উত্তেজনা প্রশমনে মধ্যস্ততা করার আগ্রহ দেখিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

ভারতীয় সেনাদের সার্জিক্যাল স্ট্রাইকের পর, কাশ্মির সীমান্তজুড়ে ক্রমেই উত্তেজনার পারদ। শনিবার সকালেও কাশ্মীরের ভীমবার সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর, ভারত ও পাকিস্তানের মধ্যে কয়েক দফা গোলাগুলির ঘটনা ঘটেছে। এই লড়াইয়ে ভাড়ি মেশিনগান ব্যাবহারের কথা জানা গেছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।

‘ডন’ জানিয়েছে, ভারতীয় সেনারাই পাকিস্তানের দিকে প্রথমে গুলি ছুঁড়েছে। পাল্টা জবাবও দিয়েছে পাক সেনাবাহিনী। অন্যদিকে ভারতের গণমাধ্যমের দাবি, সংঘর্ষবিরতি লঙ্ঘন করে ভারতীয় জওয়ানদের লক্ষ্য করে প্রথমে গুলি ছুড়েছে পাক সেনারাই। তার যোগ্য জবাবও দিয়েছে ভারতীয় জওয়ানরা। এই নিয়ে গত তিনদিনে নিয়ন্ত্রণরেখা বরাবর অন্তত সাতবার সংঘর্ষবিরতি লঙ্ঘিত হলো।

নতুন করে সংঘর্ষের আশঙ্কায় কাশ্মিরের সীমান্ত এলাকার অধিবাসীদের ঘরছাড়া অব্যাহত রয়েছে। ভারত ও পাকিস্তান উভয়পক্ষই এখন সতর্ক, যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য।

এদিকে কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে এবং সার্জিক্যাল স্ট্রাইক-পরবর্তী পরিস্থিতি নিয়ে পর্যালোচনার জন্য, কাশ্মীরে পৌঁছেছেন ভারতীয় সেনাপ্রধান দলবীর সিংহ। শনিববার সার্জিক্যাল স্ট্রাইক-এ অংশ নেয়া সেনা কর্মকর্তা ও জওয়ানদের সঙ্গে সাক্ষাত করেছেন সেনাপ্রধান।

অন্যদিকে ভারত ও পাকিস্তানের মধ্যে বিদ্যমান অস্থিরতা কমাতে মধ্যস্ততা করার আগ্রহ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

পাকিস্তানের রাষ্ট্রদূত ব্যক্তিগতভাবে তার সঙ্গে দেখা করে এ বিষয়ে হস্তক্ষেপের আহ্বান জানালে, তারই প্রেক্ষিতে শুক্রবার এ কথা জানান মুন। জাতিসংঘ মহাসচিব বলেন, এ বিষয়ে উভয় পক্ষেরই সর্বোচ্চ সংযম থাকতে হবে এবং পরিস্থিতির উন্নতিতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

কূটনৈতিক পদ্ধতিতে সংলাপের মাধ্যমে এই সংকট নিরসন করতে হবে বলেও মত প্রকাশ করেন তিনি। বান কি-মুনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করার পর পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোধি সাংবাদিকদের বলেন, পুরো অঞ্চলের জন্যই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। এ ক্ষেত্রে তিনিই পারেন মধ্যস্ততা করে সংকট নিরসন করতে।

ভারতকে আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিনষ্ট করার মতো পরিস্থিতি তৈরি করার দায়েও দায়ী করেন লোধি। উড়ি সেনাঘাটিতে জঙ্গি হামলা নিয়ে সম্প্রতি কাশ্মির ইস্যু নিয়ে বিবাদে জড়িয়েছে ভারত ও পাকিস্তান।