কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রী আটককে চ্যালেঞ্জ

কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রী আটককে চ্যালেঞ্জ

শেয়ার করুন

_108237749_gettyimages-1160106742
নিজস্ব প্রতিবেদক :

কাশ্মিরের সাবেক দুই মূখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতি এবং জম্মু-কাশ্মির পিপল’স কনফারেন্স নেতা সাজিদ লোন আটকের ঘটনাকে চ্যালেঞ্জ করেছেন মানবাধিকার কর্মী তেহসিন পুনাওয়ালা। গত রোববার থেকে তাদেরকে গৃহবন্দী করে রাখা হয়েছে।

কাশ্মিরে চলমান অচলাবস্থায় চতুর্থ দনি আজ। থমথমে কাশ্মিরে বন্ধ হয়ে গেছে স্বাভাবিক খাবার সরবরাহ। নেই বাইরের সঙ্গে যোগাযোগ। ব্যাংক ও এটিএমগুলোতেও টাকা নেই। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে দোকানগুলোতে হুমড়ি খেয়ে পড়েছে কাশ্মিরবাসী। ৭২ ঘণ্টা পার না হতেই তাই দোকানগুলোতেও খাবার শেষ হয়ে গেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দামও বেড়ে গেছে বহুগুণ। তিনদিন ধরে চলা এই অচলাবস্থায় না খেয়ে দিন কাটাতে হচ্ছে নিম্নবিত্ত অনেক কাশ্মিরির।
_108205006_gettyimages-1159898630
এদিকে, বৃহস্পতিবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের উপর প্রেসিডেন্টের আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে করা রিটের উপর আশু শুনানির আবেদন খারিজ করে দিয়েছন ভারতের সুপ্রিম কোর্ট। প্রেসিডেন্টের আদেশের পর জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল হয়ে গেছে।

এ্যাডভোকেট এমএল শর্মার করা আবেদনের উপর যথাসময়েই শুনানি হবে বলে জানান এনভি রমণের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ। এ্যাডভোকেট শর্মা আগামী ১২ অথবা ১৩ আগস্ট শুনানির আবেদন জানিয়েছলেন।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এ পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।