কর ফাঁকি দিতে ব্যবসায়ে ক্ষতি দেখিয়েছিলেন ট্রাম্প

কর ফাঁকি দিতে ব্যবসায়ে ক্ষতি দেখিয়েছিলেন ট্রাম্প

শেয়ার করুন

Republican National Convention: Day Oneবিশ্ব সংবাদ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ১৯৯৫ সালের আয়কর বিবরণী প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস পত্রিকা। এতে বলা হয়েছে, ট্রাম্প সে সময় তাঁর আয়কর বিবরণীতে ৯শ মিলিয়ন মার্কিন ডলার ব্যবসায় ক্ষতি দেখিয়েছেন।

এ সুযোগ নিয়ে তিনি প্রায় দুই যুগ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারকে আয়কর দেননি বলে ধারণা হচ্ছে। ট্রাম্পের  ১৯৯৫ সালের আয়কর বিবরণী এর আগে কখনোই ফাঁস হয়নি। ১৯৯০ দশকের শুরুর দিকে আটলান্টিক সিটির তিনটি ক্যাসিনো, এয়ারলাইনস এবং নিউইয়র্কের ম্যানহাটনে প্লাজা হোটেল ব্যবসায় ধসে নামে।

তবে অব্যবস্থাপনার কারণে সৃষ্ট ওই ক্ষতি থেকে, ট্রাম্প নিজেই লাভবান হয়েছেন। বিশেষজ্ঞরা ধারণা করছেন,  ৯শ’ মিলিয়ন ডলার ক্ষতি দেখিয়ে ট্রাম্প ১৮ বছর ধরে সমপরিমাণ কর ফাঁকি দিয়েছেন।

এদিকে নিউইয়র্ক টাইমসের প্রকাশ পাওযা নথি সম্পর্কে মন্তব্য করতে রাজি হননি ট্রাম্প। তবে তার প্রচারশিবির থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ট্রাম্প একজন দক্ষ ব্যবসায়ী, আইনগতভাবে যেটা বাধ্যতামূলক, তার বাইরে তিনি কর দেন না। এ বিষয়ে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন বলেছেন, ‘ট্রাম্প মনে হচ্ছে দুই দশক ধরে কর ফাঁকি দিয়েছেন।’