করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা: পশ্চিমবঙ্গে আংশিক লকডাউন ৩০ অক্টোবর পর্যন্ত

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা: পশ্চিমবঙ্গে আংশিক লকডাউন ৩০ অক্টোবর পর্যন্ত

শেয়ার করুন

wb

আন্তর্জাতিক ডেস্ক।।

ভারতের পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় আগামী ৩০ অক্টোবর পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।
আসন্ন দুর্গোৎসব সামনে রেখে চলমান আংশিক লকডাউন অব্যাহত রাখার কথা জানিয়েছে প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সচিবালয় নবান্ন থেকে এক নির্দেশনায় আংশিক লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়। আগের ঘোষণা অনুযায়ী, লকডাউন শেষ হওয়ার কথা ছিল ৩০ সেপ্টেম্বর।

নবান্নের নির্দেশনায় বলা হয়, আংশিক লকডাউন চলাকালে স্থানীয় সময় রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত বিনা প্রয়োজনে বাড়ির বাইরে বের হতে পারবে না কেউ। এ নিয়ম ভঙ্গ করলে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে। তবে দুর্গাপূজার কথা মাথায় রেখে ১০ থেকে ২০ অক্টোবর পর্যন্ত রাতে বাড়ির বাইরে বের হওয়ার ওপর কোনো নিষেধাজ্ঞা থাকবে না।

নির্দেশনায় আরও বলা হয়েছে, লকডাউন চলাকালে গণপরিবহন চালু থাকলেও লোকাল ট্রেন চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকছে। তবে মেট্রোরেল যথারীতি করোনা নিয়ন্ত্রণের স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে। প্রতিটি বাসে ‘মাস্ক ছাড়া প্রবেশ নিষেধ’ লেখা স্টিকার লাগাতে হবে। হাটবাজার ও শপিং মলেও মাস্ক ব্যবহার করতে হবে। ৫০ শতাংশ আসন খালি রেখে খোলা রাখা যাবে কোচিং সেন্টারগুলো। সরকারি ও বেসরকারি অফিসও ৫০ শতাংশ কর্মী নিয়ে চালু থাকবে। আইটি-সংশ্লিষ্ট সব অফিস পূর্ণ কর্মী নিয়ে চালু করা যাবে। করোনার সংক্রমণ না বাড়লে পূজার পর খুলবে সব স্কুল–কলেজ।