ওবামা নীতি মুছে কিউবার বিষয়ে আরও কঠোর হবেন ট্রাম্প

ওবামা নীতি মুছে কিউবার বিষয়ে আরও কঠোর হবেন ট্রাম্প

শেয়ার করুন

445বিশ্বসংবাদ ডেস্ক :

কিউবার বিষয়ে আরও কঠোর হবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের নীতি থেকে সরে আসার ঘোষণা দিয়ে একথা জানান তিনি।

ফ্লোরিডার মিয়ামিতে শুক্রবার এক অনুষ্ঠানে ক্যারিবীয় দ্বীপদেশ কিউবার বিষয়ে মার্কিন নতুন নীতির ঘোষণা দেন ট্রাম্প। তিনি বলেন, ওবামার সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ একতরফা। তাই সাবেক প্রশাসনের অবস্থান থেকে সরে এসে কিউবার ব্যাপারে আবার কঠোর হবেন তিনি।

ঘোষণা অনুযায়ী, দেশটিতে মার্কিন নাগরিকদের ভ্রমণ এবং বাণিজ্যে কড়াকড়ি আরোপ করা হবে। দেশটিকে দেয়া সহায়তাও কাটছাঁট করা হবে। তবে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন এবং হাভানা থেকে মার্কিন দূতাবাস প্রত্যাহার করা হবে না বলে আশ্বস্ত করেন ট্রাম্প।

কমিউনিস্ট শাসিত কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নে ভূমিকা নেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু ট্রাম্পের প্রশাসন কড়াকড়ি আরোপ করে উল্টো পথেই যাত্রা করতে যাচ্ছে। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময়ই ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, নির্বাচিত হলে তিনি কিউবার ব্যাপারে কঠোর হবেন। নতুন জারি করা নির্দেশনায় ট্রাম্পের সেই প্রতিশ্রুতিই বাস্তবায়ন করা হবে বলে ধারণা করা হচ্ছে।