উদ্বেগ কাটছে না আসামের ৪০ লাখ মানুষের

উদ্বেগ কাটছে না আসামের ৪০ লাখ মানুষের

শেয়ার করুন

_102751088_40ac7a52-3489-4311-97b2-fcdf09ba74b7বিশ্বসংবাদ ডেস্ক :

নাগরিক পঞ্জির খসড়া প্রকাশের আগেই সরকারি তরফে আশ্বাস দেওয়া হয়েছিল, তালিকায় নাম না থাকলেও তাঁদের কোনও সমস্যা হবে না। কিন্তু উদ্বেগ কাটছে না অনেকেরই। বিশেষ করে খসড়ায় বরাক এবং ব্রহ্মপু্ত্র উপত্যকায় বাঙালিদের নাম কম ওঠায় বাংলাভাষীদের মনে আতঙ্ক তৈরি হয়েছে। সংখ্যালঘুদের মনেও নাম বাদ পড়ার তীব্র আশঙ্কা।

টানা ছয় বছর আন্দোলনের পর ১৯৮৫ সালে কেন্দ্রীয় সরকারের সঙ্গে একটি চুক্তিতে পৌছায় আসামের আদিবাসীরা। চুক্তিতে বলা হয়, ১৯৭১ সালের ২৪ মার্চের পর বৈধ কাগজপত্র ছাড়া যারা আসামে অবস্থান করবেন, তাদেরকে বিদেশী হিসেবে গন্য করা হবে। কিন্তু অসমের বিতর্কিত ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স  বা নাগরিকপঞ্জির খসড়া প্রকাশিত হবার পর দেখা গেলো, আসামে বসবাসকারী ৪০ লাখ মানুষই অবৈধ বিদেশী।

প্রকাশিত খসড়া তালিকা থেকে জানা গেছে, মোট তিন কোটি ২৯ লাখ ৯১ হাজার ৩৮৪ জন এনআরসি-তে আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে ২ কোটি ৮৯ লাখ ৮৩ হাজার ৬৭৭ জনের নাম তালিকায় প্রকাশ করা হয়েছে। নাম বাদ পড়েছে ৪০ লক্ষ সাত হাজার ৭০৭ জনের। অবশ্য কাদের নাম বাদ পড়ল, তা জানানো হবে না। ব্যক্তিগত ভাবে অনলাইনে, এসএমএসের মাধ্যমে, হেল্পলাইনে ফোন করে বা সেবাকেন্দ্র থেকে তা জানতে হবে।

তবে, এনআরসি কর্তৃপক্ষ জানিয়েছে, যাদের এই তালিকায় জায়গা হয়নি, তারা পুনর্বিবেচনার আবেদন করতে পারবেন। আগের তালিকায় থাকলেও এই তালিকায় বাদ পড়েছেন এমন ব্যক্তিরাও অভিযোগ-আপত্তি উপস্থাপন করতে পারবেন। সেজন্য এনআরসি কমিটি তাদের প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করবে। অভিযোগ-আপত্তি গ্রহণ শুরু হবে ৩০ আগস্ট, শেষ হবে ২৮ সেপ্টেম্বর।

আসামের এই খসড়া তালিকা নিয়ে স্থানীয় রাজনীতিতে শুরু হয়েছে টানাপোড়েন। অসন্তোষ প্রকাশ করেছে বিরোধী দল কংগ্রেস। ৪০ লাখ লোকের বাদ পড়ে যাওয়াটা একেবারেই বিস্ময় প্রকাশ করেছেন সবাই।

এই মানুষগুলো আতঙ্কে আছেন কখন তাদের বের করে দেয়া হয়। তাদের অবস্থা রোহিঙ্গাদের মত হবে কিনা সেই আতঙ্কে দিন কাটছে তাদের।