ইয়েমেনে মসজিদে ক্ষেপণাস্ত্র হামলা, হতাহতের সংখ্যা প্রায় ২৯

ইয়েমেনে মসজিদে ক্ষেপণাস্ত্র হামলা, হতাহতের সংখ্যা প্রায় ২৯

শেয়ার করুন

Yamens Attack

আন্তর্জাতিক ডেস্ক।।

ইয়েমেনের মারিব প্রদেশে হুথিদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ২৯ জন বেসামরিক মানুষ হতাহত হয়েছেন। এদের মধ্যে কতজন নিহত হয়েছেন, তা এখনো পুরোপুরি জানাতে পারেনি কেউ। তবে হতাহতদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশুও রয়েছে। দেশটির তথ্যমন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার এক টুইট বার্তায় তথ্যমন্ত্রী মুয়াম্মার আল ইরিয়ানির বরাত দিয়ে আলজাজিরার খবরে বলা হয়, হুথিরা দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। এতে একটি মসজিদ এবং একটি মাদরাসা ক্ষতিগ্রস্ত হয়েছে।

মারিব প্রদেশের গভর্নরের কার্যালয় থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় রোববার মধ্যরাতে এ হামলা হয়। সরকারের পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র হামলার জন্য হুতি বিদ্রোহীদের দায়ী করা হলে ইরান–সমর্থিত এই বিদ্রোহী গোষ্ঠী এখনো এ হামলার দায় স্বীকার করেনি।

ইয়েমেনের জ্বালানি তেলসমৃদ্ধ উত্তরাঞ্চলের বেশির ভাগ এলাকা এখন হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারের নিয়ন্ত্রণে রয়েছে শুধু মারিব। মারিবের নিয়ন্ত্রণ নিতে সেখানে সাম্প্রতিক দিনগুলোয় দুই পক্ষের মধ্যে লড়াই চলছে।

২০১৪ সালে হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে মানসুর হাদি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এর পর থেকে সরকারি বাহিনী ও হুতি বিদ্রোহীদের লড়াই চলছে। ২০১৫ সালের মার্চে হাদি সরকারকে আবারও ক্ষমতায় আনতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।