ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯১, ব্যাপক ক্ষয়ক্ষতি

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯১, ব্যাপক ক্ষয়ক্ষতি

শেয়ার করুন

2b36d42a64614729844db677f8571a09_18 - Copyবিশ্বসংবাদ ডেস্ক :

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১ জনে। রোববারের এই ভূমিকম্পে আহত হয়েছেন আরো কয়েকশ মানুষ। ক্ষতিগ্রস্থ কয়েক হাজার ঘরবাড়ি। ধ্বংসস্তুপের নিচে আটকেপড়াদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

ছবির মতোই সুন্দর ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপ। বালি দ্বীপের পূর্বে এবং সুমবাওয়া দ্বীপের পশ্চিমে এর অবস্থান। সাড়ে ৪ হাজার বর্গমাইলের এই নজরকাড়া দ্বীপে প্রায় ৩১ লাখ মানুষের বসবাস। পর্যটন এলাকা হিসেবেই এর সুখ্যাতি। বছর জুড়েই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পর্যটক সেখানে যান বেড়াতে।

কিন্তু রোববার রাতের ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে লম্বক দ্বীপ মুহুর্তেই মৃত্যুপুরীতে পরিণত হবে, কে জানতো। ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বেশিরভাগ এলাকা। যে যেভাবে পেরেছেন ঘর থেকে, হোটেল থেকে ছুটে বেরিয়েছেন জীবন বাঁচাতে।
_102844314_4c5c522d-1fa6-4529-b833-8eecd69e901e.gif - Copyসবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দ্বীপটির উত্তর অংশের প্রধান শহর মাতারামে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ভূ-পৃষ্ঠ থেকে মাত্র ৩০ কিলোমিটার গভীরে। ভেঙে পড়েছে হাজার হাজার ঘরবাড়ি। ধ্বংসস্তুপের নিচে এখনো অনেক মানুষ আটকে আছেন বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। তাদের জীবিত বের করে আনতে জোর তৎপরতা চালাচ্ছেন তারা। ভূমিকম্পের পর থেকেই পুরো এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন।

আহতদের আর্তনাদে ভারী হয়ে উঠেছে স্থানীয় হাসপাতালের পরিবেশ। তিল ধারণের জায়গা নেই বলে অনেককে পাশের বালি দ্বীপের সিটি হাসপাতাল ও ডেনপাসার হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। উপচে পড়া রোগীদের তাঁবুতে নিয়েও চিকিৎসা দেয়া হচ্ছে। সব ধরণের সহায়তা দেয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। ইতোমধ্যে অতিরিক্ত উদ্ধারকারী ও মেডিকেল টিম গিয়ে কাজ শুরু করেছেন দুর্গত এলাকায়।

দ্বীপে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করা হচ্ছে।