ইন্দোনেশিয়ায় ভুমিকম্পে নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে, চলছে উদ্ধার তৎপরতা

ইন্দোনেশিয়ায় ভুমিকম্পে নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে, চলছে উদ্ধার তৎপরতা

শেয়ার করুন

8e6dd928d50646379d7d8076be5e2a39_18বিশ্বসংবাদ ডেস্ক :

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩২ জনে। ধ্বংসস্তুপের নিচে আটকেপড়াদের জীবিত উদ্ধারে চলছে জোর অভিযান।

ইন্দোনেশিয়ার সুলায়েসি দ্বীপের পালু শহরটি এখন মৃত্যু আর ধ্বংসস্তুপের নগরী। ছড়িয়ে রয়েছে মৃতদেহের সারি। হতভাগ্য মানুষের নিষ্প্রাণ দেহ। ধ্বংসস্তুপের নিচ থেকে উদ্ধার করা হচ্ছে একের পর এক লাশ। একবুক কান্না নিয়ে নিখোঁজ স্বজনদের খোঁজে ছুটে চলেছেন সাধারণ মানুষ।

গত শুক্রবার ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে পালু শহরে। ভূমিকম্পের থাবায় ভেঙে পড়া বাড়িঘর, বড় বড় ভবন আর শপিং মলের নিচে আটকে পড়ে বহু মানুষ। তখনও হয়তো অনেকেরই বাঁচার থাকার আশা ছিল। কিন্তু সুনামির আঘাতে ২০ ফিট উচ্চতার পানির তোড়ে ভেসে যায় সব।

ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগের পর হতাহতদের উদ্ধারে জোরেশোরে অভিযান শুরু করেছে ইন্দোনেশিয়া সরকার। সাধারণ মানুষের পাশাপাশি উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছে দেশটির সেনাবাহিনী, ফায়ার সার্ভিসের কর্মী এবং রেড ক্রসের স্বেচ্ছাসেবীরা। ব্যবহার করা হচ্ছে ভারী যন্ত্রপাতি। ডোঙ্গালা শহরের

ভূমিকম্পে অনেক হাসপাতাল ক্ষতিগ্রস্ত হওয়ায় আহতদের খোলা আকাশের নিচেই চিকিৎসা দেয়া হচ্ছে। খাবার সরবরাহ এবং গৃহহীনদের সাময়িকভাবে থাকার ব্যবস্থাও করা হয়েছে সরকারের পক্ষ থেকে। সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ১৬ লাখ মানুষ।

দুর্যোগের পর জীবনের তাগিদেই স্বাভাবিক হতে শুরু করেছে জীবনযাত্রা। ভয়াবহ ভূমিকম্প আর সুনামিতে যাদের থাকার জায়গাটুকুও এখন আর নেই। ধ্বংসস্তুপ সরিয়ে নিশ্চিহ্ন হওয়া জায়গাতে আবারো ঘর বাধতে চলেছে তৎপড়তা।