ইতালির ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৭

ইতালির ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৭

শেয়ার করুন
_90897926_comp-amatrice
রোমের একটি রাস্তার ভুমিকম্পের আগের চিত্র এবং পরের চিত্র

বিশ্বসংবাদ ডেস্ক :

ইতালির মধ্যাঞ্চলে বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ২৪৭-এ পৌঁছেছে। আহত হয়েছে কমপক্ষে ৩৬৮ জন। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ কথা জানিয়েছে।

_90897927_comp-pescaradeltrontoবুধবার ইতালির মধ্যাঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে তাৎক্ষনিকভাবে ৬ জনের প্রাণহানির কথা বলা হয়। কিন্তু এর পর দ্রুতই মৃতের সংখ্যা বাড়তে থাকে। বৃহস্পতিবার সকালে এ সংখ্যা ২৪৭ এ পৌছায়।

বুধবার ভোর সাড়ে তিনটার দিকে পেরুজিয়া প্রদেশের নোরসিকা শহরের কাছে শক্তিশালী এই ভূমিকম্পটি হয়। এর ঘণ্টাখানেক পর একই এলাকায় ৫ দশমিক ৫ মাত্রার একটি পরাঘাত অনুভূত হয়।

 

_90894983_mediaitem90894982

ক্ষতিগ্রস্ত আমাত্রিসি শহরের মেয়র সের্গিও পিরোজ্জি জানান, শহরের অর্ধেকের বেশি ঘরবাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অনেক ঐতিহাসিক স্থাপনা ধ্বংস হয়ে গেছে। বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ সংযোগ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অ্যাকুমোলি, আমাত্রিসি, পোস্তা এবং আরকুয়াটা দেল টরোনটো এলাকা।

_90914181_mediaitem90914180মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ৬ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রোমের উত্তর-পূর্বের রেইতি নামক স্থানে। এটির উৎপত্তিস্থল ছিল ভূমির ১০ কিলোমিটার গভীরে।

উদ্ধারকারীরা আটকে পরা মানুষদের জীবিত উদ্ধার করতে বিরামহীন তৎপরতা চালিয়ে যাচ্ছে। দেশটির কর্মকর্তারা বলছেন, এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। এছাড়া আহতদের অনেকের অবস্থা গুরুতর। তাই নিহতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা আছে।

_90914279_mediaitem90914278হাজার হাজার মানুষ বুধবার রাত রাস্তায় অতিবাহিত করেছেন।

ভূমিকম্পের কারণে  প্রধানমন্ত্রী রেনজি তাঁর নির্ধারিত ফ্রান্স সফর বাতিল করেছেন। সামগ্রিক পরিস্থিতি সামাল দিতে তিনি দেশে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।