ইকুয়েডরে কারাগারে সহিংসতায় নিহত ১১৬

ইকুয়েডরে কারাগারে সহিংসতায় নিহত ১১৬

শেয়ার করুন

Army soldiers check an ambulance driver at the Penitenciaria del Litoral jail after prisoners died and others were injured in a riot in Guayaquil, Ecuador, September 28, 2021. Picture taken September 28, 2021. REUTERS/Vicente Gaibor del Pino

ইকুয়েডরের গুয়ায়েকিলের একটি কারাগারে বন্দুক যুদ্ধ ও বিস্ফোরণে বন্দী মৃত্যুর সংখ্যা একশ’ ছাড়িয়েছে। আহত হয়েছে আরো ৫২জন।
সরকারি কারাগার কর্তৃপক্ষ বুধবার এ কথা জানায়।
আঞ্চলিক পুলিশ কমান্ডার জেনারেল ফাস্তো বুয়েনানো জানান, মঙ্গলবার ব›ুদক যুদ্ধ এবং গ্রেনেড বিস্ফোরণে এসব বন্দী প্রাণ হারিয়েছে।
কারাগার  কর্তৃপক্ষ ট্ইুট করে বলেছে, একশরও বেশি বন্দীর মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছে আরো ৫২ জন।
জাতীয় প্রসিকিউটরের কার্যালয় থেকে বলা হয়েছে, অন্তত ছয় জনের শিরোচ্ছেদ করা হয়েছে। কারাগারের নিয়ন্ত্রণ নিতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তাও আহত হয়েছে। কারণ বন্দীরা পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করে বন্দুক হামলা চালিয়েছে।
দেশটির প্রেসিডেন্ট গুইলারমো লাসো টুইট করে কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে বলেছেন, তিনি দেশে ‘ব্যতিক্রমী পরিস্থতি’ ঘোষণা করেছেন।
এর ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে তিনি সামরিক শক্তি ব্যবহার করতে পারবেন।
এছাড়া জরুরি পরিস্থিতি মোকাবেলায় তিনি একটি নিরাপত্তা কমিটিরও নেতৃত্ব দেবেন বলে জানান।
মেক্সিকোর মাদক চক্রের সাথে জড়িত থাকার কারণে ইকুয়েডরের কারাগারগুলোতে বিবদমান গ্রুপের মধ্যে নিয়ন্ত্রণ নিয়ে প্রায়ই দ্বন্দ্ব সংঘাত ঘটে থাকে। সম্প্রতি এ সহিংসতা বেড়ে গেছে।
দেশটির মানবাধিকার সংস্থা অমবুডসম্যান বলেছে, দেশটিতে ২০২০ সালে কারাগারে দাঙ্গায় ১০৩ জন নিহত হয়েছে।