ইইউ থেকে প্রত্যাখ্যাত নেতানিয়াহু

ইইউ থেকে প্রত্যাখ্যাত নেতানিয়াহু

শেয়ার করুন

2d0463424e74446ab43243df1b360232_18বিশ্বসংবাদ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের পরে ইউরোপীয় দেশগুলোর কাছ থেকেও জেরুজালেমের স্বীকৃতির আশা করছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কিন্তু তার সেই আহ্বানে সাড়া দেননি ইউরোপিয় ইউনিয়নের নেতারা। সাফ জানিয়ে দিয়েছেন, এই ইস্যুতে জোটের অবস্থান অপরিবর্তিত থাকবে।

বেলজিয়ামের রাজধানী রাসেলসে স্থানীয় সময় সোমবার সকালের দিকে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে অনানুষ্ঠানিক এক বৈঠকে  অংশ নেতানিয়াহু। সে সময় ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিতে ইইউর শীর্ষ কূটনৈতিক ফেদেরিকো মোঘেরিনিসহ ২৭ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের প্রতি আহ্বান জানান তিনি। তার এই আহ্বানে সাড়া দেননি কেউই।

বৈঠক শেষে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র ফেদেরিকো মোঘেরিনি বলেছেন, ইউনিয়নের পক্ষ থেকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রশ্নই আসে না। তারা জেরুজালেমকে ফিলিস্তিন ও ইসরায়েল উভয় দেশের রাজধানী হিসেবে বিবেচনা করেন। তাই নেতানিয়াহুকেও সে পথেই অর্থবহ শান্তি আলোচনায় ফিরে আসতে হবে।

২০ বছরেরও বেশি সময় পর এটাই প্রথম কোনও ইসরায়েলি প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফর। বিবিসির প্রতিবেদনে বলা হয়, শহরটিতে পৌঁছানোর পর আবারও ট্রাম্পের ঘোষণাকে সাধুবাদ জানান নেতানিযাহু।