আসিয়া বিবি ইস্যু: পাকিস্তানে কট্টরপন্থী নেতা গ্রেপ্তার

আসিয়া বিবি ইস্যু: পাকিস্তানে কট্টরপন্থী নেতা গ্রেপ্তার

শেয়ার করুন

f19d517fa86c487ebf644116601cec0c_18বিশ্বসংবাদ ডেস্ক :

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত আসিয়া বিবির দণ্ড বাতিলের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দেওয়ায়, কট্টরপন্থী তেহরিক-ই লাব্বাইক –‘টিএলপি’ নেতা খাদিম হুসেইন রিজভিকে গ্রেপ্তার করা হয়েছে।

কট্টরপন্থী ওই নেতার ছেলে সাদ রিজভি জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় লাহোর শহরের খাদিম রিজভির পরিচালনাধীন একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে শুক্রবার তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কয়েকজন  সমর্থককেও গ্রেপ্তার করা হয়।

২০০৯ সালে পানি খাওয়া কেন্দ্র করে সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় জড়ান তিন সন্তানের জননী খৃস্টান নারী আসিয়া বিবি। একপর্যায়ে মুসলমান সহকর্মীরা তার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তোলেন।

দেশটির প্রথম নারী হিসেবে ২০১০ সালে পাকিস্তানে ধর্ম অবমাননা সংক্রান্ত আইনে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এরপর ৩১ অক্টোবর আসিয়া বিবির মৃত্যুদণ্ডের রায় বাতিল করে দেশটির সুপ্রিম কোর্ট। ওইসময় গোটা পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ শুরু করে কট্টরপন্থীরা। বিক্ষোভের জেরে আসিয়া বিবির দেশত্যাগে নিষেধাজ্ঞার শর্তে সরকারের সঙ্গে সমঝোতা করে তারা। পরে আসিয়াকে একটি নিরাপদ আশ্রয়ে নিয়ে গেলে, সরকারের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগ তোলেন কট্টরপন্থী নেতারা।