আশ্চর্য গাছের মৃত্যুতে শোকাহত অস্ট্রেলিয়া

আশ্চর্য গাছের মৃত্যুতে শোকাহত অস্ট্রেলিয়া

শেয়ার করুন

_92158818_cq5dam-web-1280-1280

বিশ্ব সংবাদ ডেস্ক:

অনেক পুরানো লোককাহিনী ও স্মৃতি সংবলিত সিডনী বিশ্ববিদ্যালয়ের জাকারানডা নামক গাছটি হঠাৎ  ভেঙ্গে পড়ায় পুরো অস্ট্রেলিয়ায় নেমেছে শোকের ছায়া। বিশেষ করে ওই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, প্রাক্তন শিক্ষার্থীরা শোকে মর্মাহত। প্রায় ১৮ মিটার প্রশস্ত গাছ টি ৮৮ বছর আগ থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানের ফটো গ্যালারিতে শোভা পায়। গাছটি অনেক কুসংস্কারে জর্জরিত। লোকমুখে কথিত আছে যে যদি কোন শিক্ষার্থী তাদের গ্রাজুয়েশনের শুরুতে গাছটির নিচে বসে পড়াশুনা না করে তবে সে অবশ্যই পরীক্ষায় ফেল করবে, বিশেষ করে অক্টোবর নভেম্বর মাসে।

_92158812_cv6hvfpumaezrygগাছটি ভেঙ্গে পড়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনুষ্ঠানিকতার মাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে উল্লেখ করা হয় শনিবার গভীর রাতে হঠাৎ গাছটি উপড়ে পড়ে। সংবাদটি বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়লে সারা দেশে শোক নেমে আসে, কেননা গাছটিকে অস্ট্রেলিয়ায় শিক্ষার একটা বিশেষ অংশ হিসাবে গণনা করা হয়। সুতরাং গাছটির মৃত্যু হৃদয়বিদারক। মেডিক্যাল শিক্ষার্থী সারা বৃন্নান তার সদ্য তোলা একটি ছবিতে লেখেন তিনি গাছটিতে কয়েকশত বার চড়েছেন, এর ডাল পালায় তিনি পায়ে হেটেছেন। সাংবাদিক আনাবেল ক্রাব বলেন, গাছটির ‍মৃত্যুতে তিনি খুব কষ্ট পেয়েছেন, কেননা তিনি নৌকা থেকে এর সৌন্দর্য্য উপভোগ করতেন।

কয়েকবার কাজের শুরুতেই ক্ষতির সম্মুখীন হওয়ার পর, জাকারানডা নামক এই গাছটি ১৯২৮ সালে অধ্যাপক গোয়ী উডহাউজ লাগিয়েছিলেন বলে দাবি করেন তারই উত্তরাধিকারী ড. ক্র্যাইজ বার্কার। বার্কার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, জাকারানডার সাথে তার নিজের অনেক স্মৃতি রয়েছে। তিনি আরও বলেন গাছটিকে সম্মান না দেখানোয় অনেক শিক্ষার্থীকে পরীক্ষায় অকৃতকার্য হতে হয়েছিল। আবার এর আশীর্বাদে অনেকেই সফল হয়েছেন। এদিকে গাছটির মৃত্যু সংবাদ শোনার পর থেকে বিশ্ববিদ্যালয় চত্বরে লোকজন ভিড় জমাতে শুরু করেছে।