আলোচিত থাই ‘থাম লুয়াং’ গুহাকে জাদুঘর করা হবে, তৈরি হবে সিনেমা

আলোচিত থাই ‘থাম লুয়াং’ গুহাকে জাদুঘর করা হবে, তৈরি হবে সিনেমা

শেয়ার করুন

ae71acdd-eaa1-4cda-944f-546c27067b2aবিশ্বসংবাদ ডেস্ক :

১২ কিশোর ফুটবলার ও কোচ আটকে পড়া থাইল্যান্ডের সেই আলোচিত ‘থাম লুয়াং’ গুহাকে জাদুঘরে পরিণত করা হবে। শুধু তাই নয়, থাই গুহার উদ্ধার অভিযান নিয়ে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনাও করা হচ্ছে। এরই মধ্যে উদ্ধার অভিযানের ভিডিও চিত্র হাসপাতালে চিকিৎসারত থাই ক্ষুদে ফুটবলারদের ছবি প্রকাশ করা হয়েছে।

থাইল্যান্ডের ‘থাম লুয়াং’ গুহায় আটকে পড়া ১২ ক্ষুদে ফুটবলার ও তাদের কোচকে জীবিত উদ্ধারের অভিযান এখন সবার মুখে মুখে। সবাই থাই প্রশাসন এবং উদ্ধারকারীদের প্রশংসায় পঞ্চমুখ। রীতিমতো জাতীয় বীরে পরিণত হয়েছেন কোচ ও কিশোররা।

আর এরকম রোমহর্ষক টানটান শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযান নিয়ে সিনেমা হবে না? তা কি হয়? তাইতো  থাই গুহা উদ্ধার অভিযান নিয়ে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করেছে হলিউড। বিবিসি জানিয়েছে, অন্তত দুটি মার্কিন কোম্পানি উদ্ধার অভিযানটিকে স্মরণীয় করে রাখতে এই অসাধারণ সত্য কাহিনীকে চলচ্চিত্রে রূপ দিতে চাইছে। এরইমধ্যে একটি কোম্পানিকে চলচ্চিত্র নির্মাণের অনুমোদন দিয়েছে থাই সরকার। চলচ্চিত্র নির্মাণের জন্য উদ্ধারকারীরে সাক্ষাৎকার নিতে প্রযোজকরা ঘটনাস্থলে কাজ করছেন।

এদিকে ‘থাম লুয়াং’ গুহাকে জাদুঘরে পরিণত করা হবে। বুধবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন উদ্ধার অভিযানের প্রধান নারংসা ক অসোত-তানকরণ। তিনি বলেন, ‘থাম লুয়াং’ গুহার এই এলাকাটি হবে একটি জীবন্ত জাদুঘর। থাইল্যান্ডের আরেকটি আকর্ষণীয় স্থানে পরিণত হবে এটি। খুদে ফুটবলারদের কিভাবে উদ্ধার করা হয়েছে তা এখানে প্রদর্শন করা হবে। স্থাপন করা হবে তথ্যভাণ্ডার।

এদিকে গুহা থেকে শিশুদের বের করে আনতে তিন দিনের ওই শ্বাসরুদ্ধকর অভিযানের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে থাই নেভি সিল।