আফগানিস্তানে বিরোধী পোস্ট ও ফেসবুক অ্যাকাউন্টও মুছে ফেলছে তালেবান

আফগানিস্তানে বিরোধী পোস্ট ও ফেসবুক অ্যাকাউন্টও মুছে ফেলছে তালেবান

শেয়ার করুন

talenam
আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ও ফেসবুকে দেয়া তালেবানের সমালোচনায় নানা পোস্ট ও ছবি মুছে ফেলছে তালেবান। শুধু তাই নয়, বিরোধীদের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টগুলো মুছেও দেয়া হচ্ছে। গত ১৫ আগস্ট তালেবানের কাবুল দখলের পর থেকেই এসব পোস্ট ও ছবি মুছে ফেলতে শুরু করেন তাঁরা। খবর বিবিসির।

এদিকে তালেবানদের ভয়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া অনেকে বলছেন, তালেবান সরকার সব আফগানদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করলেও তাঁরা তালেবানকে বিশ্বাস করেন না। দেশ ছেড়ে পালিয়ে যাওয়া ব্যক্তিদের অনেকেই তালেবানের বিরুদ্ধে সংঘর্ষে জড়িয়েছেন। অনেকে আবার সাবেক আফগান সরকারের সদস্য ছিলেন।

বেসামরিক জনগণের ওপর দমন–পীড়ন চলবে না, তালেবান নেতাদের এমন প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও কাবুলে প্রায়ই বেসামরিক মানুষকে হত্যা ও তাদের ওপর নির্যাতন চালানোর খবর গণমাধ্যমে এসেছে।

গত সপ্তাহে তালেবানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ইয়াকুব অডিও বার্তায় বলেন, তালেবানরা বেশ কিছু প্রতিশোধমূলক হত্যার ঘটনা ঘটিয়েছে বলে তাঁরা শুনেছেন। তবে তিনি এ নিয়ে বিস্তারিত কিছু জানাননি। সুনির্দিষ্ট কোনো ঘটনার কথাও উল্লেখ করেননি।

কাবুল ও আফগানিস্তানের আরেক প্রধান শহরে দুই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সঙ্গে কথা বলেছে বিবিসি। তাঁদের মধ্যে একজন ব্যবহারকারীর কয়েক লাখ অনুসারী রয়েছে। তালেবান ক্ষমতায় আসার আগে তিনি বেশ প্রভাবশালীও ছিলেন। তিনিসহ আরেকজন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী তাঁদের অ্যাকাউন্ট ডিলিট করেছেন।