আফগানিস্তানে তালেবানদের সাথে শান্তি আলোচনার প্রস্তাব বিদ্রোহীদের

আফগানিস্তানে তালেবানদের সাথে শান্তি আলোচনার প্রস্তাব বিদ্রোহীদের

শেয়ার করুন

Afgan

 ।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানের পানশির ভেলিতে তালেবানদের সাথে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছে বিদ্রোহী ন্যাশনাল রেজিস্ট্যান্স গ্রুপ-এনআরএফ। গ্রুপের প্রধান আহমেদ মাসুদ বলছেন, ওই এলাকায় সহিংসতা বন্ধের স্বার্থে ধর্মীয় নেতাদের প্রস্তাবকে স্বাগত জানানো হবে।

এর আগে তালেবানরা কাবুল দখলের পর কাবুল থেকে ১২৫ কিলোমিটার উত্তরে পঞ্জশির উপত্যকায়এনআরএফ সদস্যদের সাথে তালেবানদের ভয়াবহ লড়াই চলে।

রোববার এনআরএফএ-এর ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে যুদ্ধ থামানোর আহ্বান জানান আহমেদ মাসুদ। এসময় তিনি আরও বলেন, তিনি আলোচনায় বসতে চান। তবে তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আহমেদ মাসুদ আরো জানান, শান্তি আলোচনায় রাজি, তবে আগে পানশিরে তালেবানদের সামরিক অভিযান বন্ধ করতে হবে। যদিও এর আগে বিদ্রোহীদের সাথে ভয়াবহ লড়াইয়ের পর ওই এলাকা নিয়ন্ত্রণে নেয়ার ঘোষণা দিয়েছে তালেবান গোষ্ঠী। এছাড়া দুই সপ্তাহ আগে মার্কিন সেনারা চলে যাওয়ার পর গোটা কাবুলের নিয়ন্ত্রণ নেয় তারা। পাল্টা দাবি করে বিরোধীরাও।

১৫ আগস্ট তালেবান গোষ্ঠী কাবুল নিয়ন্ত্রণে নিলেও পানশির নিতে পারেনি। দেড় থেকে দুই লাখ মানুষের বসবাস সেখানে। মার্কিন সেনা প্রত্যাহার হওয়ার পর পরই নতুন সরকার গঠনে তোগজোড় শুরু হয় তালেবানের। তবে পানশির নিয়ে আবারও বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয় অঅফগানিস্তানে।