আকস্মিক হামলা করতে পারেন ট্রাম্প, সর্বাত্মক যুদ্ধের হুশিয়ারি উ.কোরিয়ার

আকস্মিক হামলা করতে পারেন ট্রাম্প, সর্বাত্মক যুদ্ধের হুশিয়ারি উ.কোরিয়ার

শেয়ার করুন

8d68a314c8604240aec8d37d2a0ab162_8বিশ্বসংবাদ ডেস্ক :

উত্তর কোরিয়ায় ব্যাপক পরিসরে আকস্মিক হামলার কথা ভাবছেন ডোনাল্ড ট্রাম্প। সোমবার  হোয়াইট হাউসের ঘনিষ্ঠ একটি সূত্র একথা জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে উত্তর কোরিয়া বলেছে, তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সামরিক পদক্ষেপ নিলে সর্বাত্মক যুদ্ধ বেধে যাবে।

চলমান মার্কিন-উত্তর কোরিয়া টানাপোড়েন নিয়ে বিস্তর গবেষণা চলছে ট্রাম্প প্রশাসনে। এই পরিস্থিতিতে, নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, উত্তর কোরিয়ায় হঠাৎ হামলাসহ ব্যাপক পরিসরের সামরিক আক্রমনের কথা ভাবছেন ট্রাম্প। ব্যক্তিগত আলাপচারিতায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেছেন, তিনি এখনো চান উত্তর কোরিয়াকে পারমাণবিক কর্মসূচি থেকে বিরত রাখতে মিত্র দেশ চীন নেতৃত্ব দিক।
উত্তর কোরিয়াসূত্রটি আরও দাবি করে, উত্তর কোরিয়া নিয়ে দীর্ঘদিনের নীতি থেকে সরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের। তবে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সরানোর এবং দুই কোরিয়াকে এক করারও কোনো পরিকল্পনা নেই তার। তিনি চান, উত্তর কোরিয়াকে সব ধরণের পারমাণবিক কার্যক্রম থেকে নিবৃত্ত রাখতে। তাই প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা দল উত্তর কোরিয়ার সব কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে।
উত্তর কোরিয়াতবে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে উত্তর কোরিয়া বলেছে, তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সামরিক পদক্ষেপ নিলে সর্বাত্মক যুদ্ধ বেধে যাবে। বিবিসিকে দেয়া সাক্ষাতকারে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী হান সং রিয়ল জানান, তারা সাপ্তাহিক, মাসিক এবং বার্ষিক ভিত্তিতে আরও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবেন। জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপরাষ্ট্রদূত কিম ইং রয়ং সোমবারল নিউইয়র্কে সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ক্ষেপণাস্ত হামলা করে তাহলে সর্বাত্মক যুদ্ধ ছড়িযে দেয়া হবে।

এর আগে সোমবার দক্ষিণ কোরিয়া সফরে থাকা মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স জানান উত্তর কোরিয়াকে আর সহ্য করা হবে না।