১৯ হাজার বছর আগের পায়ের ছাপ আবিষ্কার!

১৯ হাজার বছর আগের পায়ের ছাপ আবিষ্কার!

শেয়ার করুন

foot-printএটিএন টাইমস ডেস্ক:

দক্ষিণ তানজানিয়ার লেক ন্যাট্রনের তীরে ৪০০টিরও বেশি পায়ের ছাপ মিলেছে। আঁকাবাঁকা আবার সোজাসুজি নানা ভাবে ছড়িয়ে আছে ছাপগুলো। ছাপ গুলোর প্রায় নয় মাইল দূরেই রয়েছে জীবন্ত আগ্নেয়গিরি মাউন্টেন অব গড।

গবেষকরা বলছেন মানুষ যখন পৃথিবীর বুকে হেঁটেছিল, ছাপগুলো ঠিক তখনকার। পাঁচ হাজার বছরের পুরনো ছাপেরে সঙ্গে সঙ্গে ১৯ হাজার বছর বয়সের ছাপও রয়েছে।

বিজ্ঞানীদের মনে সেই সময়কার পায়ের ছাপ পাওয়া সোনার খনি পাবার মতই আনন্দ বিরাজ করছে। আজকের সভ্য মানুষের পথ চলার প্রথম দিকের কাহিনী এখানে পাওয়া যায়। এই সময়কার এত পুরনো পায়ের ছাপ পৃথীবির আর কোথাও মেলেনি। সম্প্রতি জার্নাল অব প্যালিওজিওগ্রাফি, প্যালিওক্লাইমেটোলজি, প্যালিওইকোলজিতে এই খবর পাওয়া যায়।

ক্যারোলাইনার স্টেট ইউনির্ভাসিটির ভূতত্ববিদ সিন্থিয়া লিউটকাস-পিয়ার্স নিজের অফিসে কাজে ব্যস্ত ছিলেন এসময় ফোন করেন তার সহকর্মী জিম ব্রেট। ব্রেট উত্তেজিত কণ্ঠে বলেন ‘ মনে হয় আমি বেশ কিছু আশ্চর্যজনক পায়ের ছাপ খুঁজে পেয়েছি’। এর ঠিক বছর এক পর সিন্থিয়া তার টিম নিয়ে পৌছে যান ঘটনাস্থলে।

তারা দেখতে পান লেক ন্যাট্রনের অগভীর নোনতা জলের ধারে কাদামাখা জমিতে ছড়িয়ে ছিল মানুষের অসংখ্য পায়ের ছাপ। তারা লেকের ধারে খুজে পেতে থাকে একের পর এক পায়ের ছাপ।

তবে এ আবিষ্কারের আগে তানজানিয়ার এনগেয়ার সারোর স্থানীয় বাসিন্দা কঙ্গো সাকায়ে ২০০৬-এর আগেই কিছু পায়ের ছাপ দেখতে পেয়েছিলেন।

সিন্থিয়া ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির আর্থিক সহায়তায় ভূবিজ্ঞানী, প্রত্নতাত্ত্বিক ,নৃতত্ত্ববিজ্ঞানীদের নিয়ে একটি গবেষক দল তৈরি করে চালিয়ে যান খোঁড়াখুড়ির কাজ। তখন বের হয়ে আসতে থাকে একের পর এক পায়ের ছাপ।

মাটির নমুনা সংগ্রহ করে পরীক্ষা, থ্রি-ডি ছবি তোলা সবই হয় একে একে। রেডিওমেট্রিক অ্যানালাইসিসের জন্য মাটির নমুনা ল্যাবরেটরিতে পাঠানো হয়।

প্রথমে মনে করা হয়েছিল ছাপগুলি কাদামাটি আর আগ্নেয়গিরির ছাইয়ে চাপা পড়েছিল। কিন্তু মাটির নমুনা পরীক্ষণের পর এ ধারণা পাল্টে যায়।

পরীক্ষা নিরীক্ষার পর বের হয়ে আসে আগ্নেয়গিরি লাভা নয় বরং বন্যায় ভেসে আসা কাটামাটি আড়াল করে রেখেছিল পায়ের ছাপ গুলো। গবেষক দলটি জানায় সবচেয়ে পুরনো পায়ের ছাপটি ১৯ হাজার বছর পুরনো।