হিন্দু কিশোরী পড়াচ্ছেন কোরআন

হিন্দু কিশোরী পড়াচ্ছেন কোরআন

শেয়ার করুন
কুরআন শিক্ষা

এটিএন টাইমস ডেস্ক:

ভারতের আগ্রার ছোট্ট এক কলোনি, নাম সঞ্জয়নগর। সেই সঞ্জয়নগরের দুই বোন পূজা কুশওয়াহা ও নন্দিনী কুশওয়াহা।

বড় বোন নন্দিনী ‘ভাগবত গীতা’ শেখান কোমলমতি বাচ্চাদের। আর ছোট বোন পূজা পড়ান ‘কোরআন’। কি অবাক হচ্ছেন? সত্যিই ১৮ বছর বয়সী এই কিশোরী এলাকার মুসলিম বাচ্চাদের নিয়মিত কোরআন শিক্ষা দেন তাও আবার সহীহ এবং শুদ্ধ পন্থায়।

প্রতিদিন সন্ধ্যায় কলোনির একমাত্র মন্দির চত্বরে স্কুল বসে। এলাকার নিম্নবিত্ত পরিবারগুলোর বাচ্চাকাচ্চারাই মূলত সেখানে পড়তে আসে। আর সেখানেই পড়ায় ওই দুই বোন। এলাকার মানুষের দুই নয়নের মণি, নন্দিনী ও পূজা।

হিন্দু পরিবারের মেয়ে নন্দিনী ভাগবত গীতা এবং হিন্দি পড়াবে সেটাই স্বাভাবিক। কিন্তু, সেই একই পরিবারের ১৮ বছরের ঐ কিশোরী অক্ষর, বানান, উচ্চারণ থেকে আরবি ভাষা শিখেছে বেশ ভালভাবেই। প্রতি দিন স্কুল থেকে ফিরে সেই ভাষাতেই মহল্লার মুসলিম বাচ্চাদের কোরআন পড়ায় বারো ক্লাসের ছাত্রী পূজা কুশওয়াহা।

এলাকায় শিক্ষক হিসাবে তার গ্রহণযোগ্যতা দিদি নন্দিনীর থেকেও বেশি। একে তো মেয়ে, তার উপর আবার অন্য ধর্মের শিক্ষক। তা সত্ত্বেও পূজার উপর অভিভাবকদের অগাধ আস্থা আর ভরসা।

pooja-with-student পুজা কোরআন পড়াচ্ছেন
শিক্ষার্থীকে কোরআন পড়া শেখাচ্ছে পুজা

পাঁচ বছরের শিক্ষার্থী রেশমার মা তো বলেই ফেললেন, ‘‘আমার মেয়ে ওর মতো এক জন শিক্ষিকা পেয়েছে, এটাই অনেক বড় ব্যাপার। পূজার ধর্ম নিয়ে কোনও দিনই মাথা ঘামাইনি।’’

কিভাবে আরবি ভাষা শিখল পূজা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এই মহল্লাতেই সঙ্গীতা বেগম নামে এক মহিলা থাকতেন কয়েক বছর আগে। ধর্মের ব্যাপারে তিনিও ভীষণ মুক্তমনা ছিলেন। তাঁর বাবা ছিলেন মুসলমান আর মা হিন্দু। সঙ্গীতা বেগমই এলাকায় বিনাবেতনে বাচ্চাদের কুরআন শিক্ষার প্রথম স্কুল খোলেন।

কৌতূহলবশত সেই স্কুলে যায় পূজা। কোরআন শিক্ষায় উত্সাহী হয়ে পড়ে সে। দ্রুত শিখেও ফেলে আরবি। এর পর ব্যক্তিগত কারণে সঙ্গীতা বেগম ক্লাস নিতে না পারাতে পূজাকে ক্লাস নেয়ার অনুরোধ করেন। শিক্ষিকার কথা ফেলতে না পেরে রাজিও হয়ে যায় পূজা। সেই থেকেই শুরু।

এলাকায় শিক্ষিকা হিসেবে ‘ছাত্রী’ পূজারই জনপ্রিয়তা বেশি। পূজা বলেন, ‘‘সঙ্গীতা বেগম আমাকে একটা কথা বলেছিলেন। সেটাই মনে রাখার চেষ্টা করি সব সময়।’’ কী সেই কথা? ‘‘জ্ঞান এমনই একটা ব্যাপার, যা তুমি অন্যের সঙ্গে যত শেয়ার করবে, ততই বাড়বে।’’

পূজার ক্লাসের বেশির ভাগ শিক্ষার্থী যেহেতু গরিব পরিবার থেকে আসে, তাই পূজা কখনই ছাত্রছাত্রীদের কাছ থেকে কোনও টাকাপয়সা নেয় না। দিন দিন তার ক্লাসে ছাত্রছাত্রীর সংখ্যা বাড়তে থাকায় বাড়িতে আর জায়গা হত না। তাই এলাকার বয়স্করা কলোনির মন্দির চত্বরটাকেই স্কুল হিসাবে ব্যবহার করার অনুমতি দিয়েছেন তাকে।

হিন্দু হয়েও কোরআনের চর্চা করায় গর্বিত তার পরিবারও। বড় বোন নন্দিনী বললেন, ‘‘বোন আমাদের সকলের গর্ব। সকলেই ওকে খুব ভালবাসে।’’

একই কথা শোনা গেল এলাকার প্রবীণ এক বাসিন্দার মুখেও। সত্তর বছর বয়সী হাজি জামিলুদ্দিন কুরেশি বলেন, ‘‘সাম্প্রদায়িক সম্প্রীতির এ এক অনন্য উদাহরণ। আমাদের রাজ্য এই ভাবনায় শত বিভক্ত। কিন্তু, পূজা তো শিক্ষক। পবিত্র ভাষা জানার ক্ষেত্রে ধর্ম কোনও বিষয়ই নয়। আর ইসলামে কোথাও কাউকে আরবি শিখতে এবং কোরআন পড়তে নিষেধ করা হয়নি। ও আমাদের এলাকার গর্ব।’’