ভারতের তৈরী ক্ষেপণাস্ত্র কিনছে ফিলিপাইন

ভারতের তৈরী ক্ষেপণাস্ত্র কিনছে ফিলিপাইন

শেয়ার করুন

India
আন্তর্জাতিক ডেস্ক।।

নৌবাহিনীর সক্ষমতা বাড়াতে ভারত থেকে ক্ষেপণাস্ত্র কিনছে ফিলিপাইন। এ জন্য নয়াদিল্লির সঙ্গে প্রায় ৩৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলারে চুক্তি চূড়ান্ত করেছে ম্যানিলা।

এর আওতায় ভারত থেকে উপকূলভিত্তিক একটি জাহাজপ্রতিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাবে ফিলিপাইন। গত শুক্রবার ফেসবুকে একটি পোস্ট দিয়ে ভারত থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার কথা জানান দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেঞ্জানা।

রয়টার্সের খবরে বলা হয়, ওই ফেসবুক পোস্টে ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেঞ্জানা বলেন, ভারত সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতের সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান ব্রাহ্মস অ্যারোস্পেস ক্ষেপণাস্ত্রের তিনটি ব্যাটারি, অপারেটর ও রক্ষণাবেক্ষণকারীদের প্রশিক্ষণ দেওয়া ছাড়াও ক্ষেপণাস্ত্রসংক্রান্ত যাবতীয় লজিস্টিক সহায়তা দেবে।

ফিলিপাইনের সামরিক বাহিনীতে এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার যুদ্ধজাহাজ ও ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যবহৃত হেলিকপ্টার রয়েছে।

তাই দেশটি তাদের সামরিক বাহিনীর আধুনিকায়নের জন্য পাঁচ বছর মেয়াদি ৫৮৫ কোটি ডলারের একটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পটির শেষ পর্যায়ে এসে ভারতের সঙ্গে চুক্তি হলো।