বিশ্বব্যাপী পালিত হচ্ছে হিরোশিমা দিবস

বিশ্বব্যাপী পালিত হচ্ছে হিরোশিমা দিবস

শেয়ার করুন

Hiroshima-Day1
বিশ্বসংবাদ ডেস্ক :

আজ হিরোশিমা দিবস। ১৯৪৫ সালের এই দিনে মার্কিন বিমান থেকে ছোঁড়া আণবিক বোমার আঘাতে ধ্বংসস্তুপে পরিণত হয় জাপানের হিরোশিমা শহর। প্রাণ হারায় অসংখ্য নিরাপরাধ জাপানি। বিশ্ব প্রথমবারের মত দেখে পারমানবিক বোমার ধ্বসংস ক্ষমতা।

সকাল ৮টা বেজে ১৫ মিনিট। তখনও ঘুম থেকে জেগে ওঠেনি ছবির মতো সুন্দর দ্বীপ জাপানের হিরোশিমা। কিছু বুঝে ওঠার আগেই আলফ্রেড হিচককের ছবির প্রাগঐতিহাসিক দানবের মতো হিরোশিমার আকাশে উদয় হলো মার্কিন বোমারু বিমান এনোলা গে। ছোঁড়া হলো লিটল বয় নামের আণবিক বোমা।

নামে লিটল বয় হলেও ভয়াবহ ঐ আণবিক বোমার ছোবলে নিমেষেই মৃত্যুপুরিতে পরিণত হলো হিরোশিমা। কিছু বুঝে ওঠার আগেই প্রাণ হারায় ২ লাখ মানুষ। চির পঙ্গুত্ব বরণ করে অসংখ্য নিরপরাধ জাপানি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্রশক্তির বিরুদ্ধে জাপানের অবস্থানের প্রতিশোধ নিতে মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের নির্দেশে চালানো হয় ইতিহাসের এই বর্বরোচিত হত্যাযজ্ঞ।

হিরোশিমার সেই দগদগে ক্ষত এথনো বয়ে বেড়াচ্ছে সেখানকার মানুষ। এখনো সেখানে জন্ম নেয় পঙ্গু শিশু ও ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হয় মানুষ। হিরোশিমা দিবস এলেই তাই ঠান্ডা মাথায় মানুষ হত্যার তীব্র ঘৃণা ও আমাদের প্রিয় ধরিত্রী থেকে যুদ্ধ ও মারণাস্ত্রকে চির বিদায় জানানোর আহবান জানানোর মধ্য দিয়ে দিবসটি পালন করে বিশ্বের শান্তিকামী মানুষ।