প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারিয়ে চাপে ট্রাম্প

প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারিয়ে চাপে ট্রাম্প

শেয়ার করুন

c25214effb1f46bf8fb31eb396cd27e7_18বিশ্বসংবাদ ডেস্ক :

মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে রিপাবলিকান কর্তৃত্ব বহাল রয়েছে সিনেটে। তাই অনেকটা দুশ্চিন্তামুক্ত তিনি। তবে এই ফলাফলকে ট্রাম্প প্রশাসনকে সব সময় চাপে রাখবে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা।

মধ্যবর্তী নির্বাচন তো নয়, ছিলো ডোনাল্ড ট্রাম্পের গ্রহণযোগ্যতার পরীক্ষা। এ নির্বাচন অনেকটা গণভোটের মতোই অনুষ্ঠিত হলো যুক্তরাষ্ট্রে। মঙ্গলবারের নির্বাচনে তরুন ও নারী ভোটারের উপস্থিতি ছিল গত প্রেসিডেন্ট নির্বাচনের চেয়েও বেশি।

ডেমোক্রেটরা যেনো খোলস ছেড়ে বেরিয়ে আসার অপেক্ষায় ছিলেন। নাড়িয়ে দিয়েছেন রিপাবলিকান প্রশাসনের ভিত্তি। সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে, গত আট বছরের মধ্যে এই প্রথম ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেলো তারা।

এই ফলাফলের সম্ভাব্য প্রভাব কী হতে পারে? প্রথমত : প্রেসিডেন্টের অভিশংসনের সূচনা করতে পারবে ডেমোক্রেট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদ। এছাড়া ট্রাম্প প্রশাসনের স্বচ্ছতা-অস্বচ্ছতা যাচাই, ট্রাম্পের লুকিয়ে রাখা ট্যাক্স রিটার্নের স্পষ্ট জবাব চাওয়া, বাণিজ্য সম্পর্কিত রাষ্ট্রীয় ইস্যুতে তদন্ত শুরু করা এবং আইন প্রনয়নে প্রেসিডেন্টের উদ্যোগে বাধা দিতে পারবে ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠের প্রতিনিধি পরিষদ।

বিষয়গুলো বলা যতোটা সহজ, করা ততো সহজ নয়। বরং সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে থাকায় এক ধরনের জটিল পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা ঝুলে থাকবে সারাক্ষণ। এমন পরিস্থিতিতেও রাষ্ট্রের গুরুত্বপূর্ন পদে নিয়োগের ক্ষমতা রয়ে গেলো রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের হাতেই।

সিনেটের ফলাফল নিয়ে গর্বিত ট্রাম্প। জানান: তার সিদ্ধান্তের প্রতিফলন এটা।