‘উত্তর কোরিয়ার ব্যাপারে ধৈর্য দেখানোর দিন শেষ’

‘উত্তর কোরিয়ার ব্যাপারে ধৈর্য দেখানোর দিন শেষ’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

উত্তর কোরিয়ার ব্যাপারে কৌশলগতভাবে ধৈর্য দেখানো যে অবস্থানে ছিলো যুক্তরাষ্ট্র, তার দিন শেষ হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি মুক্তাঞ্চলে পৌঁছে, সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন মাইক পেন্স।

তিনি বলেন, কোরীয় উপদ্বীপে তাদের মিত্র দেশগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেবে। আলোচনার টেবিলকেই সমস্যা সমাধানের পথ হিসেবে বেছে নিতে চায় ওয়াশিংটন। তবে সব ধরনের বিকল্প পথই খোলা রাখবে তারা।

পরে কোরিয়ান যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরের স্থান পানমুনজম-সহ যুদ্ধের ক্ষত বহনকারী আশপাশের গ্রামগুলো পরিদর্শন করেন মাইক পেন্স। উত্তর কোরিয়া নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে ব্যর্থ হওয়ার একদিন পর, দক্ষিণ কোরিয়ায় দ্বিপাক্ষিক সফরে গেলেন পেন্স।

বিভিন্ন সময়ে পারমানবিক অস্ত্র নিরোধের আহ্বান জানানো হলেও, কখনোই আন্তর্জাতিক মহলের আহবান কানে তোলেনি উত্তর কোরিয়া। বরং গত দুই বছর ধরে হাইড্রোজেন বোমা, ব্যালিস্টিক মিসাইলসহ পরমাণু অস্ত্রের মহড়া দিয়ে আসছে উত্তর কোরিয়া। এতে ক্ষিপ্ত হয়ে পিয়ংইয়ং’র ওপর চাপ বাড়ানোর কৌশল নেয় যুক্তরাষ্ট্র।