সরকার নিম্নআয়ের মানুষদের নিত্যপণ্যসহ নগদ সহায়তা দেবে

সরকার নিম্নআয়ের মানুষদের নিত্যপণ্যসহ নগদ সহায়তা দেবে

শেয়ার করুন

 

Din Mojur

 

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে নোভেল করোনা ভাইরাস। যার ফলে স্থবির হয়ে পড়েছে সারা বিশ্বের অর্থনীতি। বিশ্বব্যাপী এই মহামারিতে সবচেয়ে সংকটে পড়েছে নিম্নআয়ের মানুষ। যারা দিন এনে দিন খেয়ে জীবন যাপন করে। তাই সে সব মানুষের পাশে দাঁড়াতে উদ্যোগ নিয়েছে সরকার।
বুধবার (২৫ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা দিবস ও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণে নিম্নআয়ের মানুষের জন্য জেলা প্রশাসনের মাধ্যমে সহযোগিতা করার আশ্বাস দেন। সেই অনুযায়ী কাজ করছে দেশের সব জেলা প্রশাসন।

দেশের বেশ কয়েকটি জেলা প্রশাসকের সাথে কথা বলে জানা যায় তারা প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে কাজ করছেন। তারা নিম্নআয়ের মানুষদের চাহিদা অনুযায়ী চাল, ডাল, তেলসহ নগদ অর্থ সহায়তা প্রদান করবেন। এ সহায়তা প্রদানের জন্য আলাদা টিম গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে নিম্নআয়ের মানুষকে কি ধরনের সহায়তা দেওয়া হবে জানতে চাইলে রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক জানান, নিম্নআয়ের মানুষকে সহযোগিতা করার জন্য তারা চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য প্রদান করবেন। এছাড়াও প্রয়োজনে অর্থ সহায়তা দেয়া হবে বলে তিনি জানান।

কিভাবে এই সহায়তা প্রদান করা হবে জানতে চাইলে কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, এই সহায়তা প্রদানের জন্য আলাদা একটি টিম গঠন করা হয়েছে। এর মাধ্যমেই মানুষের কাছে পৌঁছে দেয়া হবে নিত্যপণ্যসহ এই নগদ সহায়তা। সঠিক ব্যক্তি বাছাই করতে একবারে ঘরে ঘরে গিয়ে এই পণ্য পৌঁছে দেয়া হবে। যারা একেবারে দরিদ্র তারাই শুধু এই সহায়তা পাবেন।

নিম্ন আয়ের মানুষকে এই সহায়তার ব্যাপারে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসাইন বলেন, আমরা সিটি কর্পোরেশন এবং উপজেলাগুলোর মাঝে ভাগ করে দিয়ে এই সহায়তা নিম্ন আয়ের মানুষের কাছে পৌঁছে দেব। যাতে গরীবরাই এই সহায়তার অংশ পায় সে ব্যাপারে সর্বোচ্চ নীতি অবলম্বন করা হবে।

কবে থেকে এই সহায়তা প্রদান করা হবে জানতে চাইলে তিনি বলেন, কিছু টেকনিক্যাল কাজ বাকি রয়েছে। আর আগেই যদি সবাই জানে তাহলে ফ্রি মাল হিসেবে সবাই ঝাঁপিয়ে পড়বে। তাই কৌশল করেই এই সহায়তা প্রদান করা হবে।