মধুমতি নদীর ভাঙ্গণে বদলে যাচ্ছে লোহাগড়ার ৫গ্রামের মানচিত্র

মধুমতি নদীর ভাঙ্গণে বদলে যাচ্ছে লোহাগড়ার ৫গ্রামের মানচিত্র

শেয়ার করুন

Nodi bhangon_narail

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।

বর্ষা মওসুম এলেই নড়াইলের লোহাগড়া উপজেলার মধুমতি নদী তীরবর্তী গ্রামের মানুষগুলো আতংকের মধ্যে থাকে। পানি কমতে থাকলে শুরু হয় ভাঙ্গণ। ইতোমধ্যে উপজেলার ৫টি গ্রামে ভাঙ্গণে সরকারি বেসরকারি স্থাপনাসহ শতাধিক পরিবারের বসতবাড়ি নদী গর্ভে বিলিণ হয়েছে। ঝুকির মধ্যে রয়েছে আরো ১৫০টি পরিবার। বসতবাড়ি হারিয়ে এ সকল পরিবার পথে বসেছে। গ্রামগুলো হচ্ছে মাকড়াইল,চরবকজুড়ি,তেতুলিয়া,লংকারচর,ঘাঘা। ভাঙ্গণ প্রতিরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনো কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি।
জানতে চাইলে নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জল কুমার সেন বলেন,কাজের মেয়াদ তিন বছর। তাছাড়া বর্তমানে কোন ফান্ড নেই। তিনি বলেন,বর্ষা মওসুমে সাধারণত কাজ করা হয় না।
এলাকাবাসির সঙ্গে কথা বলে জানা গেছে,প্রতি বছরের বর্ষা মওসুমে এই গ্রামগুলোতে ভাঙ্গণ লাগে। কয়েক;শ পরিবার ভাঙ্গণে ক্ষতিগ্রস্থ হলেও তাদের পূণর্বাসনে কোন উদ্যোগ নেওয়া হয় না। মাকড়াইল,শিয়েরবর হাট সংলগ্ন,ঘাঘা গ্রামের ভাঙ্গণ প্রতিরোধে গত অর্থ বছরে পানি উন্নয়ন বোর্ড(পাউবো) ভাঙ্গণ কবলিত স্থানে ৯০ হাজার জিও ব্যাগ ফেলার কথা। সংশ্লিষ্ট ঠিকাদার ২০ থেকে ২৫ শতাংশ জিও ব্যাগ ফেলে লাপাত্তা হয়।
সরেজমিন ভাঙ্গণ কবলিত কয়েকজন মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে,ভাঙ্গণের কবলে গ্রামগুলোর মানচিত্র বদলে যাচ্ছে। কমে যাচ্ছে কৃষি জমি। পথে বসেছে কয়েক’শ পরিবার। যারা স্বচ্ছল তাঁরা শহরে জায়গা কিনে বসবাস করছেন। মাকড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়টির কিছু অংশ ভেঙ্গে যাওয়ার পর বালির বস্তা ফেলে কোন রকমে টিকিয়ে রাখা হয়েছে। নদীর পানির টান ধরলে মনে হয় তা থাকবে না।
নদী ভাঙ্গণে ক্ষতিগ্রস্থ শাহেদ আলী,হারুন মোল্লা,জব্বার মোল্লা,ইউনুস শেখ বলেন,মাকড়াইল,চরবকজুড়ি,তেতুলিয়া,লংকারচর,ঘাঘা গ্রামের ১০০ পরিবার ইতোমধ্যে নদীতে বিলিণ হয়েছে। ঝুকির মধ্যে রয়েছে আরো ১৫০টি পরিবার।
ঘাঘা গ্রামের আখিরণ বেগম বলেন,বাবারে রাতি নদীর পানির শব্দে ভয়ে ঘুমাতি পারি না। মনে হয় এই বুঝি বাড়ি-ঘর চলে গেল। আমাগে কেউ দেখার নেই। যাগে টায়া পয়সা আছে তারা আরেক জায়গায় যায়ে ঘর বান্তিছে। মনে অনেক কষ্টরে বাবা।
শিয়েরবর মধুমতি নদী ভাঙ্গণ প্রতিরক্ষা কমিটির সভাপতি সৈয়দ আশরাফ আলী বলেন,নদী ভাঙ্গল প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ড একটি প্রকল্প গ্রহণ করা হয়। বর্ষা মওসুমে কাজ শেষ করা কথা থাকলেও মাত্র ২৫ শতাংশ কাজ করে তা বন্দ হয়ে যায়। এখন এলাকার মানুষ পথে বসতে শুরু করেছে।
ইতনা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঘাঘা গ্রামের বাসিন্দা আসলাম হোসেন বলেন,ঘাঘা এলাকার নদী ভাঙ্গণ প্রতিরোধে ৯০ হাজার জিও ব্যাগ ফেলার কথা। মাত্র ২০ থেকে ২১ হাজার ব্যাগ ফেলা হয়েছে। তিনি বলেন,ভাঙ্গ এলাকার পাশে জিও ব্যাগ পড়ে রয়েছে কিন্তু ভাঙ্গণ কবলিত স্থানে সেগুলো ফেলা হচ্ছে না। এলাকার মানুষ চরম ঝুকির মধ্যে বসবাস করছেন।