ভারত থেকে প্রথম দেশে পৌঁছালো অক্সিজেনবাহী বিশেষ ট্রেন ‘অক্সিজেন এক্সপ্রেস’

ভারত থেকে প্রথম দেশে পৌঁছালো অক্সিজেনবাহী বিশেষ ট্রেন ‘অক্সিজেন এক্সপ্রেস’

শেয়ার করুন

oxygen 1

।। তামান্না ফারজানা ।।

প্রথমবারের মতো দেশে পৌঁছালো মেডিকেল অক্সিজেনবাহী ভারতীয় বিশেষ ট্রেন ‘অক্সিজেন এক্সপ্রেস। গতরাতে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন নিয়ে বেনাপোল রেলস্টেশনে পৌঁছায় বিশেষ ট্রেনটি। বেনাপোলের কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি সিরাজগঞ্জে গিয়ে মাল খালাস করে আবারও ভারতে ফিরে যাবে। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে জানানো হয়, প্রতিবেশি কোনো দেশের জন্য অক্সিজেন এক্সপ্রেসের এটাই প্রথম যাত্রা।
বাংলাদেশের বেনাপোল স্থলবন্দর দিয়ে তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রদহরপুরের টাটায় একটি ইনডেন্ট স্থাপন করা হয়। সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি ট্যাংকারে এই তরল অক্সিজেন ভরার কাজ শেষ হয়। এটি ভারতের যমশেদপুর থেকে ১০ টি ট্যাংকারের মাধ্যমে ২১৬.৪৭০ মেট্রিকটন তরল অক্সিজেন নিয়ে রাত ১০ টায় বেনাপোল স্টেশনে এসে পৌঁছায় ।
কনটেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের (কনকর) এজেন্সি পার্টনার টিসিআই বাংলাদেশ লিমিটেড এবং তার সহযোগী প্রতিষ্ঠান এম এম ইন্টারন্যাশনাল, বাংলাদেশে এই ক্রিটিকাল শিপমেন্টটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে ডেলিভারী কার্যক্রম পরিচালনা করবে বলে জানান,অক্সিজেন আমদানী কারক প্রতিষ্ঠান লিন্ডের প্রতিনিধি কামরুজ্জামান।

image-4246-1627134219২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশ বাংলাদেশে ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু হলো। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু করা হয়েছিল। এই প্রথম কোনো প্রতিবেশী দেশে ‘অক্সিজেন এক্সপ্রেস’ পাঠালো ভারত সরকার। এর ফলে দ্রুত ও স্বল্প খরচে পৌছে যাবে অক্সিজেন বিভিন্ন হাসপাতালে। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।