কালিয়াকৈরে স্কুল শিক্ষার্থীদের শীতকালীন পিঠা উৎসব

কালিয়াকৈরে স্কুল শিক্ষার্থীদের শীতকালীন পিঠা উৎসব

শেয়ার করুন

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

গাজীপুরের কালিয়াকৈরে একটি স্কুলের শিক্ষার্থীদের উদ্যোগে শীতকালের পিঠাপুলি উৎসবের আয়োজন করা হয়েছে।

শুক্রবার দুপুরে উপজেলার আটাবহ ইউনিয়নের বিষাইদ এলাকায় অবস্থিত রোজ গার্ডেন মডেল স্কুলে এ উৎসবের আয়োজন করা হয়।

জানা গেছে, স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের সমন্বিত উদ্যোগে মুক্ত আকাশের নিচে অর্ধশত ধরণের পিঠাপুলির তৈরি করে উৎসবে মেতে উঠেছেন শিক্ষার্থীরা। ভাপা পিঠা, দুধ পুলি, পাটিসাপটা, নকশা পিঠা, তিল পিঠা, দুধ কাচ্চা, ডোবা পিঠা, পান পিঠা, সিদ্ধ কুলি, দুধ পাবন, পাতা নকশাসহ চোখ ধাধানো অর্ধশত ধরণের পিঠে তৈরি করেছে ওই স্কুলের শিক্ষার্থীরা।

শুক্রবার ভোর থেকে স্কুল প্রাঙ্গণের খোলা আকাশের নিচে তৈরি করেছে এসব পিঠা। পরে কয়েকটি স্টল তৈরি করে প্রদর্শন করা হয়েছে এসব পিঠা। উৎসবে মেতে উঠেছেন স্থানীয় লোকজনও। হাজারো উৎসুক জনতা এসে ভিড় করছেন পিঠার স্টলগুলোতে। স্বাদ উপভোগের পাশাপাশি শখের বসে অনেকেই কিনে বাড়িতেও নিয়ে যাচ্ছে।

পিঠা খেতে আসা শামীম নামের এক ব্যক্তি বলেন, এরকম আয়োজন খুব কম হয়। এখানে এসে অনেক রকমের পিঠা দেখলাম। অল্প দামে পিঠা কিনে খেলাম।

তানিয়া সুলতানা নামের এক শিক্ষার্থী বলেন, এই প্রথম এমন একটি পিঠা উৎসবের আয়োজনে অংশ নিয়েছি। নিজেদের হাতে তৈরি পিঠা দেখতে অনেক লোকজন আসছে। আমরা অনেক পিঠা বিক্রিও করেছি। পাশাপাশি পিঠা তৈরির অভিজ্ঞতা অর্জন করলাম।

রোজ গার্ডেন মডেল স্কুলের পরিচালক জহিরুল ইসলাম জানান, আমরা নতুন প্রজন্মের কাছে বাংলার পিঠাপুলির সেই সভ্যতাকে তুলে ধরতেই এ আয়োজন করেছি। এতে করে স্কুলের শিক্ষার্থীরাও পিঠা তৈরির মতো কঠিন কাজে অভিজ্ঞতা অর্জন করেছে।