কালিয়াকৈরে স্কুলে যেতে পার হতে হয় বাঁশের সাঁকো

কালিয়াকৈরে স্কুলে যেতে পার হতে হয় বাঁশের সাঁকো

শেয়ার করুন

 

IMG-20210913-WA0000

।। সালাহ উদ্দিন সৈকত কালিয়াকৈর গাজীপুর।।

গাজীপুর কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় অবস্থিত ভাউমান টালাবহ মডেল উচ্চ বিদ্যালয়। সেই স্কুলেই পড়তে আসে আশেপাশের কয়েক গ্রামের শিশু শিক্ষার্থীরা। কিন্তু এবার বর্ষায় প্রচুর পরিমাণে বৃষ্টিপাতে স্কুলের আশে পাশে পানি জমে গিয়েছে। ফলের স্কুলে আসার যে রাস্তা সেটি পানির নিচে চলে যাওয়ায় শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে অসুবিধা হচ্ছে। যদিও দীর্ঘদিন বন্ধ থাকার পর গতকাল রবিবার ১২ সেপ্টেম্বর থেকে বিদ্যালয় খুলে দেওয়ায় শিক্ষার্থীর দের নিয়ে বিপাকে পড়েছে স্কুল কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ নিজেদের অর্থায়নে এলাকাবাসীর সহযোগিতায় রাস্তা থেকে স্কুলের সিঁড়ি পর্যন্ত বাঁশের সাঁকো তৈরি করে শিক্ষার্থীদের যাতায়াতের ব্যবস্থা করেছে। আর সেই সাঁকো দিয়ে জীবনের কিছুটা ঝুঁকি নিয়েই পার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা।

সংগৃহীত

জানা যায়, ভাউমান টালাবহ মডেল উচ্চ বিদ্যালয়টি স্থাপিত হয় ২০০৩ সালে। কালিয়াকৈর উপজেলার সুত্রাপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডে অবস্থান স্কুলটির। স্কুলের উভয় পাশের ৮ গ্রামের প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী পড়তে আসে এলাকার একমাত্র স্কুলটিতে। দীর্ঘ বিরতির পর গত ১২ই সেপ্টেম্বর বিদ্যালয় খুলে দেওয়ার পর আনন্দ-উচ্ছ্বাসে বাঁশের সাঁকো পেরিয়েই স্কুল এসেছে ৭০ভাগ শিক্ষার্থী। প্রত্যেকটা শিক্ষার্থীর চোখে মুখে ছিল খুশির ভাব। ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো পার হয়ে তারা যে বিদ্যালয়ে এসেছে তার পরেও তাদের মধ্যে আনন্দের কোনো ঘাটতি ছিল না।

ভাউমান টালাবহ উচ্চ বিদ্যালয় ষষ্ঠ শ্রেণির শ্রেণির শিক্ষার্থী আসমা আক্তার বলে, বাঁশের সাঁকো দিয়ে স্কুলে আসতে আমাদের অনেক কষ্ট ও ভয় হয়। পা পিছলে পড়ে বই-খাতা ভিজে যেতে পারে।

ষষ্ঠ শ্রেণির ফারজানা ও নবম শ্রেণীর শিক্ষার্থী মারিয়া জানায়, সাঁকো পার হতে তাদের ভয় লাগে। ভয়ের কারণে অনেক শিক্ষার্থী এই সময় স্কুলেই আসতে চায় না।

ভাউমান টালাবহ গ্রামের গৃহবধু কোহিনুর বেগম জানান, বর্ষায় তাদের ছেলে-মেয়েদের বাঁশের সাঁকো পার হয়ে স্কুলে যেতে হয়। অনেক সময় সাঁকো থেকে পরে যাওয়ার আশঙ্কা থাকে। তারা সবসময় দুশ্চিন্তার মধ্যে দিন পার করে।

ইমরান হোসেন হান্নান ও আজহারুল ইসলাম নামের দুই অভিভাবক বলেন, স্কুলে যাতায়াতের রাস্তা ঠিক করার জন্য বিভিন্ন মহলে যোগাযোগ করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদেরও জানানো হয়েছে। তারা আশ্বাস দিয়েছে বর্ষা শেষে খেলার মাঠের পূর্ব পাশ দিয়ে বিকল্প রাস্তা তৈরি করে দেয়া হবে। তাহলে আর বন্যার পানিতে স্কুলের শিক্ষার্থীদের কোন সমস্যা হবে না।

ভাউমান টালাবহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারেজ আলী জানান, স্কুলে যাতায়াতের একমাত্র রাস্তাটি এবং বিদ্যালয়ের খেলার মাঠে এবার বর্ষার পানি জমে যাওয়ায় খেলার মাঠ সহ রাস্তা পুরোটাই ডুবে গেছে। এতদিন স্কুল বন্ধ থাকায় বিষয়টি নিয়ে কারো এতটা চিন্তা হয়নি,কিন্তু গতকাল রবিবার স্কুল খুলে দেওয়ার প্রেক্ষিতে নিজেদের উদ্যোগে বাঁশের সাঁকো করে ছাত্র-ছাত্রীদের স্কুলে যাতায়াত এর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কিন্তু আমরা এর স্থায়ী সমাধান চাই।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মুহাম্মদ জসিম উদ্দিন বলেন, কোমলমতি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সরকারের অবশ্য একটি বিকল্প রাস্তা নির্মাণ করা উচিত।

সুত্রাপুর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ কাজিম উদ্দিন রনি জানান, গ্রামের শিশু শিক্ষার্থীরা কষ্ট করে বাঁশের সাঁকো পার হয়ে স্কুলে যাতায়াত করছে। দ্রুত এখানে উঁচু রাস্তা তৈরি করে শিক্ষার্থীদের যাতায়াতের সুব্যবস্থা করতে হবে।

সূত্রাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: বজলুর রহমান বলেন, বর্ষার এই সময় বাঁশের সাঁকো দিয়ে কোনও রকমে চলাচল করা গেলেও এটা কোন স্থায়ী সমাধান নয়। তাই এখানে বর্ষার শেষে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে বিকল্প রাস্তা নির্মাণ করা হবে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, আমি এই উপজেলায় নতুন যোগদানের পর এ বিষয়টি আপনাদের মাধ্যমে জানতে পেরেছি। বাঁশের সাঁকো দিয়ে কোনরকম চলাচল করা গেলেও এখানে স্থায়ী সমাধান খুবই দরকার। বিকল্প রাস্তা নির্মাণের
বিষয়টি উর্দ্ধতন মহলে জানানো হয়েছে। আশা করছি বর্ষা শেষে দ্রুত রাস্তাটি নির্মাণের ব্যবস্থা করা হবে।