১২ বছর আগের সেই ফেসবুক

১২ বছর আগের সেই ফেসবুক

২০০৪ সালে কেমন ছিল ফেসবুক?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

ফেসবুকের বয়স একযুগেরও বেশি। আর এই ১২ বছরে ফেসবুকে এসেছে কত পরিবর্তন। শুরুতে কেমন দেখাতো ফেসবুক? দেখার আগে একটু জেনে নিন কিভাবে জন্ম হল ফেসবুকের।

২০০৩ সালের ২৮ অক্টোবর মার্ক এলিয়ট জুকারবার্গ ফেসম্যাশ ডট কম নামে একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করেছিলেন। আর ঐ সাইটের জন্য নিজের কলেজের ডাটাবেজও হ্যাক করেছিলেন তিনি। হ্যাক করা হার্ভার্ড কলেজের ডাটাবেজ থেকে স্টুডেন্টদের ছবি নিয়ে তা ফেসম্যাশে ব্যবহার করে ভিজিটরদের “হট” অথবা “নট” ভোটিংয়ের ব্যবস্থা করেছিলেন তিনি। পরে কলেজের শিক্ষার্থীদের তোপের মুখে এই সাইট বন্ধ করতে বাধ্য হয় জুকারবার্গ।

ফেসম্যাশ
এই সেই ফেসম্যাশ

মুলত ঐ ফেসম্যাশ ওয়েবসাইট থেকেই ফেসবুকের চিন্তা মাথায় আসে জুকারবার্গের। আর সেই ভাবনা থেকেই ২০০৪ সালের ১১ই জানুয়ারী দিফেসবুক ডট কম ডোমেইন কিনে ফেলেন তিনি।

the-facebook-2004 ফেসবুক ২০০৪
২০০৪ সালে ফেসবুকের শুরুর দিকে এমনই দেখাতো ‘দ্য ফেসবুক’

মার্ক জুকারবার্গ যখন “দ্য ফেসবুক” নামে নতুন সাইটটি চালু করেন তার পরবর্তী ২৪ ঘন্টার মধ্যেই ১২০০ জন শিক্ষার্থী এতে রেজিস্ট্রেশন করেন। প্রথমদিকে এটি শুধুমাত্র হার্ভার্ড কলেজের মধ্যেই সীমাবদ্ধ থাকলেও ২ মাসের মাথায় আরও বেশ কিছু কলেজে দি ফেসবুক পরিচিতি পায়।

2004 ফেসবুক প্রোফাইল পেজ
২০০৪ সালের ফেসবুক প্রোফাইল পেজ

জুন মাসের মধ্যে সাইটে প্রায় দেড় লাখ ( ১,৫০,০০০ ) ইউজার ফেসবুক ব্যবহার করা শুরু করে এবং ডিসেম্বর মাসের মধ্যে এই সংখ্যা গিয়ে দাঁড়ায় ১ মিলিয়ন এ। তবে এ সময় শুধুমাত্র ১৩ বছরের উপরের বয়সের ছেলে ও মেয়েরা এটি ব্যবহার করতে পারতেন। এসময় ফেসবুকে কোনো ছবি আপলোড করা, ওয়াল, নিউজ ফিড, ইভেন্ট, পেজ ইত্যাদি ফিচার ছিল না।

২০০৪ ফেসবুক হোমপেজ
সেসময়কার ফেসবুক গ্রুপের ছবি

অবশেষে ২০০৫ সালের আগস্ট মাসে জুকারবার্গ শ্রুতিমধুর নামের কারণে “দ্য ফেসবুক (The Facebook)” কে সংক্ষিপ্ত করে “ফেসবুক (Facebook)” রাখেন এবং এই নামে একটি ডোমেইন কিনেন। তবে এজন্য খরচ হয়েছিল দুই লাখ মার্কিন ডলার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

খেলাচ্ছলে তৈরি সেই ফেসবুকে সময়ের পরিবর্তনের সাথে সাথে যুক্ত হয়েছে বিভিন্ন ফিচার। যেমন নিউজফিডে অধিক সংখ্যক ছবি দেওয়া, ভিডিও আপলোড, চেক ইন দেওয়ার সুবিধা এমনকি সরাসরি কথা বলার সুবিধাও।