প্রযুক্তি কি ক্রমেই মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে?

প্রযুক্তি কি ক্রমেই মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে?

শেয়ার করুন

sofiaনিজস্ব প্রতিবেদক :

প্রযুক্তি কি ক্রমেই মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে? যদি তাই হয়, বাংলাদেশের মত জনবহুল দেশে প্রযুক্তির প্রতিস্থাপন কতটা জরুরী? নাকি প্রযুক্তিকে দুরে ঠেলে দিলে বিশ্ব বাজারে মুখথুবড়ে পড়বে দেশের অর্থনীতি? বুধবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া ডিজিটাল ওয়ার্ল্ড ও হংকং থেকে উড়ে আসা রোবট নাগরিক সোফিয়ার ভ্রমনকে কেন্দ্র করে আবারও শুরু হয়েছে এ নিয়ে আলোচনা।

আজ থেকে তিন দশক আগে সত্যজিৎ রায় লিখেছিলেন রোবট মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠার গল্প। ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সুজয় ঘোষ সেই গল্প অবলম্বনেই তৈরি করেছেন স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র অনুকূল।  ঘরের কাজ করা রোবট অনুকূল, ক্রমেই প্রতিহিংসার শিকার হয় তার জন্য কর্মহীন হয়ে পড়া মানুষের।

ঢাকায় শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেয়া মানব সাদৃশ্য রোবট সোফিয়া জানান দিচ্ছে সত্যজিৎ রায়ের অনুকূল এখন আর অলিক কল্পনা নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স দিয়ে এই রোবট প্রশ্নের জবাব দিতে পারে। মজার কথায় হাসতে পারে, আবার আগে দেখা মানুষকে চিনতে পারে।

সোফিয়ার বুদ্ধিদীপ্ত উত্তর দেয়ার সক্ষমতা দেখে সৌদি সরকার এরই মধ্যে নাগরিকত্ব দিতে চেয়েছে এই সামাজিক রোবটটিকে।

এদিকে ঢাকা শহরেই রেস্তোরা শ্রমিকের কাজে ভাগ বসাতে শুরু করেছে সাধারণ মানের লাইনআপ রোবট। তবে কি রোবট  ক্রমেই মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে?

বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, বলেন যে প্রযুক্তির উৎকর্ষতা বাড়তেই থাকবে। এটা মেনে নিতে হবে। রোবট আসার সাথে সাথে যে কর্মসংস্থানের সমস্যা সৃষ্টি হবে সেটা মানতে নারাজ এই প্রযুক্তিবিদ।

এই প্রযুক্তিবিদের কথার সূত্র ধরেই বলা যায়, রেস্তোরার রোবটগুলো বিদেশ থেকে চড়া মূল্যে আমদানি করা হলেও, এমন লাইনআপ রোবট বাংলাদেশের তরুণরা বানিয়েছে বহু আগে।

শুধু তাই নয়, নাসার রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নিয়ে বিশ্বে ১৩তম হয়েছেন বাংলাদেশের তরুনরা। তাই প্রযুক্তি কেবল বিদেশ নির্ভর হচ্ছে না। বরং আমাদের দেশের তরুণরা এই প্রযুক্তি বানিয়ে লাভবান হতে পারে। আর দেশের প্রযুক্তি এবং বিজ্ঞানভিত্তিক শিক্ষায় হতে পারে মাইলফলক।