তথ্য প্রযুক্তি খাতে খাতে আরও বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ

তথ্য প্রযুক্তি খাতে খাতে আরও বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ

শেয়ার করুন

ICT-Completeনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়ন বেগবান করতে এ খাতে আরও বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি উদ্যোক্তাদের জন্য ব্যাংকিং সুবিধা বাড়ানো ও সফটওয়্যার আমদানি-রপ্তানির ক্ষেত্রে ট্যারিফ ছাড় দেওয়ারও পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

এই সময়ে দেশের সবচেয়ে সম্ভাবনাময় রপ্তানি খাত হিসেবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তিকেই বিবেচনা করছে সরকার। ২০২১ সালের মধ্যে এ খাত থেকে ৪০ হাজার কোটি টাকার পণ্য ও সেবা রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তাই  এ খাতকে উৎসাহিত করতে রাজধানীর বঙ্গবন্ধু কনভেনশন সেন্টারে তৃতীয়বারের মত আয়োজন- আইসিটি এক্সপো ২০১৭।

বাংলাদেশের আইসিটি খাত কতটা এগিয়েছে আইসিটি এক্সপোতে, না এলে বোঝা যাবে না । এবার আইসিটি এক্সপোতে দেশীয় ও আন্তর্জাতিক শতাধিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, বিভিন্ন মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীনে বিভাগগুলো অংশ নিয়েছে । তথ্যপ্রযুক্তির নতুন সব পণ্য, জীবনশৈলী ও ধারণা উপস্থাপন করছে এসব প্রতিষ্ঠান। ১৩২টি প্যাভিলিয়ন ও স্টলে বিভিন্ন সেবা প্রদর্শন করা হচ্ছে।

জিডিপিতে আইসিটির অবদান ৫ শতাংশে নিয়ে যাওয়া এবং ২০ লাখ কর্মসংস্থান তৈরির লক্ষ্য নিয়েই মূলত আয়োজন করা হচ্ছে আইসিটি এক্সপো।  তাই বর্তমানে আইসিটি অবকাঠামো উন্নয়ন, দক্ষ জনবল ও নতুন উদ্ভাবনী উদ্যোগ তৈরির ওপর জোর দেওয়া হচ্ছে।

বর্তমানে দেশের বাইরে  ৪০ কোটি ডলারের আইসিটি পণ্য ও সেবা রপ্তানি করা হচ্ছে। রপ্তানি বাড়াতে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতকেও অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ২০২১ সাল নাগাদ বিপিও খাতে এক বিলিয়ন ডলার বা আট হাজার কোটি টাকার বাজার তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।