‘ডিজিটাল ডায়েটিং’ দূর করবে মিডিয়াসক্তি

‘ডিজিটাল ডায়েটিং’ দূর করবে মিডিয়াসক্তি

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

কাজে-অকাজে, অফিসে অথবা বাড়িতে, দিনের অনেকটা সময় স্মার্টফোন কিংবা কম্পিউটারের ব্যবহার বর্তমান প্রায় স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে ‘নিয়মিত ব্যবহারকারী’ আর ‘নেশাগ্রস্ত’-দের মধ্যে ব্যবধান একেবারে নেই বললেই চলে।

এই নেশা বা মিডিয়াসক্তি ধীরে ধীরে গড়ে ওঠে। প্রথম পর্যায়ে কৌতূহলবশত যেমন, কোনো নতুন ভিডিও গেম একবার খেলে দেখা। দ্বিতীয় পর্যায় হলো ‘এনজয়মেন্ট’ বা আনন্দ পাওয়া; তৃতীয় পর্যায়ে ‘হ্যাবিচুয়েশন’ বা অভ্যাস হয়ে যাওয়া। চতুর্থ পর্যায়ে অপব্যবহার, অর্থাৎ মাত্রাতিরিক্ত মিডিয়া ভোগ করা। আর শেষমেষ হলো নেশা বা মিডিয়াসক্তি। এ পর্যায়ে মানুষ তাদের বন্ধুবান্ধব বা অন্যান্য হবি অবহেলা করতে শুরু করে, এমনকি স্কুল-কলেজ বা অফিসেও যেতে চায় না। তখন সে সত্যিকারের নেশাগ্রস্ত।

আর এই নেশা থেকে বের হওয়া বেশ কঠিন অন্যান্য নেশার মতই। এই আসক্তি থেকে মুক্তির জন্য প্রয়োজন ডিজিটাল ডায়েটিং। ডিজিটাল ডায়েটিং এর প্রয়োজনীয়তা অপরিসীম। চলুন জেনে নিই ডিজিটাল ডায়েটিং এর উপকারিতা:

5ঘাড়ে ব্যথা:
মিডিয়াসক্তির কারণে তীব্র ঘাড়ে ব্যাথার সমস্যা হতে পারে। এর সমস্যা থেকে মুক্তির জন্য প্রতিদিন নির্দিষ্ট সময় স্মার্টফোন কিংবা কম্পিউটারে বসা উচিত। কেননা, সর্বশেষ খবর, ই-মেইল কিংবা স্যোশাল মিডিয়ায় যোগাযোগ রাখার জন্য অনেকেই দিনের কয়েকটা ঘণ্টা সময় ব্যয় করেন মোবাইল বা স্মার্টফোনে। নীচের দিকে তাকিয়ে এত দীর্ঘ সময় কথা বলার কারণে ঘাড়ে চাপ পরে এবং ব্যথা হয়, যা প্রথমদিকে সেভাবে বোঝা না গেলেও ধীরে ধীরে জটিল হয়ে স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

4মনোযোগ ও উৎপাদনশীলতা হ্রাস:
যে ব্যক্তি দিনে দুই ঘণ্টা বা তার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করে তার অন্যদিকে মনোযোগ এবং ‘প্রোডাক্টিভিটি’ কমে যায়। শুধু তাই নয়, কোনো এক সময় এ অবস্থা থেকে ‘বার্নআউট’-ও শুরু হতে পারে। অনেকে ছুটিতে গেলেও মোবাইল ও ল্যাপটপ হাতছাড়া করতে চাননা। এমনটাই যদি করবেন তাহলে আর টাকা খরচ করে ছুটিতে না গিয়ে বাড়িতে থাকাই শ্রেয় বলে জানান বিশেষজ্ঞরা।

3নিয়ন্ত্রণ পন্থা:
যে কোনো ডায়েটিংয়ের মতো ডিজিটাল ডায়েটও খুব কঠিন। বিশেষ করে এই নিয়ন্ত্রণ পুরোটাই নিজের ওপর নির্ভর করে। নিজেকেই ঠিক করতে হবে, কোন ই-মেইল বা মেসেজের উত্তর আপনি দিতে চান আর কোনটা চান না। ঠিক যেমন, ওজন কমাতে চাইলে কিছু খাবার থেকে নিজেকে দূরে থাকতে হয়, সেরকম ‘ডিজিটাল ডায়েটের’ ক্ষেত্রেও মোবাইলের মতো কিছু জিনিস বাদ দিতে হয়।

2১৮ মিনিটে ৫৩ বার!
মোবাইল অ্যাপের জন্য ৬০ হাজার মোবাইল ব্যবহারকারী নিয়ে বন বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে বেরিয়ে এসেছে যে মোবাইল ব্যবহারকারীরা গড়ে প্রতি ১৮মিনিট অন্তর দিনে ৫৩ বার স্মার্টফোন ব্যবহার করেন।

1মোবাইল ছাড়াই চলুন একটা দিন:
প্রযুক্তিবিদ আলেকজান্ডার মার্কোভিৎস জানান, ‘‘যারা সত্যিই ডিজিটাল ডায়েটিং করতে চান তারা সপ্তাহে একদিন মোবাইলটি বাড়িতে রেখে যান। আর হ্যাঁ, সে কথা আগে থেকেই বন্ধু আর পরিচিতদের জানিয়ে দিন, যাতে কিছু হারাবার কোনো ভয় বা আতঙ্ক না থাকে।’’