এলিয়েনের খোঁজে এত বড় টেলিস্কোপ?

এলিয়েনের খোঁজে এত বড় টেলিস্কোপ?

শেয়ার করুন

7566050-3x2-700x467এটিএন টাইমস ডেস্ক: 

মানবতার সেবার জন্য মহাজগতের এলিয়েনের খোঁজে বিশ্বের সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ স্থাপন করেছে চীন। রেডিও টেলিস্কোপটি চীনের দক্ষিন-পশ্চিম প্রান্তে স্থাপন করা হয়েছে ।

৫০০ মিটার এলাকাজুড়ে গোলাকার এ রেডিও টেলিস্কোপটির নাম রাখা হয়েছে ‘ফাস্ট’। গুয়াংজু প্রদেশের পাহাড়-পর্বতের মাঝে স্থাপিত এ রেডিও টেলিস্কোপটি এ সপ্তাহে চালু করা হয়। চীনের সংবাদ সংস্থা জিনহুয়ার ভাষ্যমতে এটা জানা যায়।

১.৮০ মিলিয়ন ইউএস ডলার ব্যয়ে নির্মান করা হয়েছে এ টেলিস্কোপটি। এটি বিশ্বের সবচেয়ে বড় সিঙ্গেল ডিশ রেডিও টেলিস্কোপ। ১৬০০ মিটার দৈর্ঘ্য টেলিস্কোপটির রিফ্লেকটরের আকার প্রায় ৩০টি ফুটবল মাঠের সমান।

ফাস্ট টেলিস্কোপে ৪৪৫০টি প্যানেল দিয়ে তৈরি বড় ডিশ ব্যবহার করা হয়েছে। মহাকাশের প্রাণীদের চলাচল এবং তাদের জীবন যাপনের প্রক্রিয়া পর্যবেক্ষন করার জন্য এটা প্রস্তুত করা হয়েছে।

এই বিশালাকার টেলিস্কোপটি স্থাপনের জন্য প্রায় ১০ হাজার মানুষ ভিটে-মাটি হারাতে হয়েছে। অবশ্য তাদের অন্যজায়গায় বসতি স্থাপনের জন্য চীনা সরকারকে খরচ করতে হয়েছে প্রায় ৩৫৪ মিলিয়ন ডলার। যা টেলিস্কোপটির পেছনে ব্যায়ের পরিমাণ থেকে বেশি।

টেইলিস্কোপটির আশেপাশে কোন বড় শহর নেই। লোক চক্ষুর আড়ালে নিরাপদ জায়গায় এ টেলিস্কোপটি স্থাপন করা হয়েছে। টেলিস্কোপটির চতুর্দিকে প্রায় ১০ কিলোমিটার জায়গাজুড়ে কোন বসতি নেই। ১০ কিলোমিটার জুড়ে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিস্কোপটির উদ্ভোধন উপলক্ষে রেডিও টেলিস্কোপটির বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ারদের সাথে লাঞ্চ করেছেন। তিনি এসময় টেলিস্কোপটির সাথে জড়িত সবাইকে অভিনন্দন জানিয়েছে।