ইলিশের পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করেছেন দেশের মৎস্য বিজ্ঞানীরা

ইলিশের পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করেছেন দেশের মৎস্য বিজ্ঞানীরা

শেয়ার করুন

ইলিশ-মাছনিজস্ব প্রতিবেদক :

জাতীয় মাছ ইলিশের পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করেছেন দেশের মৎস্য বিজ্ঞানীরা। শনিবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলম ও তাঁর সহযোগী গবেষকরা এ সাফল্য অর্জনের দাবি করে জানান, দেশীয় ইলিশের জিন নকশা ও ডাটাবেজ তৈরিতেও সাফল্য পেয়েছেন তাঁরা।

ইলিশের ভৌগোলিক স্বীকৃতি বা জিআই পাওয়ার পর দেশীয় ইলিশের জীবন রহস্য বা জিনোম রেফারেন্স উম্মোচনে গবেষণা শুরু করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ২০১৫ সালের ডিসেম্বরে শুরু হওয়া সেই অক্লান্ত পরিশ্রমের সুফল মিললো, প্রায় তিন বছর পর। এ সাফল্যে বিশ্বে উজ্জ্বল হলো, বাংলাদেশের মুখ।

সুসংবাদটি জানাতে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজন করা হয় সংবাদ সম্মেলন। গবেষক দলের প্রধান অধ্যাপক ড. মো. সামছুল আলম জানান, জীবের জন্ম, বৃদ্ধি, প্রজনন এবং পরিবেশের সঙ্গে খাপ খাওয়াসহ সকল জৈবিক কার্যক্রম পরিচালনা করে জিনোম। ইলিশের পূর্ণাঙ্গ জিন নকশা জানতে পারার কারণে, এখন অসংখ্য অজানা প্রশ্নের উত্তর পাওয়া যাবে বলে জানালেন, অধ্যাপক ড. মো. সামছুল আলম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. বজলুর রহমান মোল্যা, বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম ও ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম কাদের খান। গবেষক দলের প্রধান ড. আলম এ সময় আরো জানান, ইলিশের টেকসই আহরণ সম্পর্কে এখন আরো নিশ্চত হওয়া যাবে। দেশের কোথায়, কতটি অভয়াশ্রম করা প্রয়োজন, তা নির্ধারণ করাও সহজ হবে।