‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ ডিজিটাল নিরাপত্তা আইনকে প্রশ্নবিদ্ধ করেছে

‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ ডিজিটাল নিরাপত্তা আইনকে প্রশ্নবিদ্ধ করেছে

শেয়ার করুন

জাতীয় সংসদ প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক :

১৯২৩ সালের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ ডিজিটাল নিরাপত্তা আইনে সন্নিবেশ করায় এই আইনটির গুনগত মান প্রশ্নবিদ্ধ হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। সে সঙ্গে তারা বলছেন, গণমাধ্যম-কর্মীরা যাতে এই আইনের অপব্যবহারে হয়রানির শিকার না হন, তার জন্য প্রেসকাউন্সিলের অনুমোদন নেয়ার বিধান যুক্ত করা জরুরী।

তথ্য প্রযুক্তি যখন মানুষের অর্থনীতির অন্যতম নিয়ন্ত্রক কিংবা জীবন-জীবিকার বিকল্প চালিকাশক্তি, তখন সাধারণ মানুষকে এর সুফল পেতে এবং কুফল থেকে দুরে রাখতে দায়বদ্ধ থাকে সরকার। সেই দায়বদ্ধতার জায়গা থেকেই ডিজিটাল নিরাপত্তা আইন জরুরী মনে করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারায় জায়গা করে নেয় ব্রিটিশ আমলের বিতর্কিত আইন অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট। এই নিয়ে প্রশ্ন তোলেন গণমাধ্যম কর্মীরা।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ এবং মানবাধিকার কর্মীরা ব্রিটিশ আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট-১৯২৩ এর বিধানসহ ডিজিটাল নিরাপত্তা আইন পাশের বিরোধিতা করেছেন।

তাঁদের মতে, ডিজিটাল নিরাপত্তা আইন পাশ হওয়ায় সাংবাদিকেরা ‘সেলফ সেন্সরশিপ’ প্রয়োগ করবে। আইনটির কারণে সাংবিধানে দেওয়া মত প্রকাশ বা চিন্তার স্বাধীনতা বাধাগ্রস্ত হবে।

আইনটি পাস হওয়ার পর সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম বেনারকে বলেন, “স্বাধীন সাংবাদিকতা, মত প্রকাশ ও গণতন্ত্রের জন্য একটি দুঃখজনক দিন। এর বাইরে আর কিছু বলতে চাই না।”

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতা শওকত মাহমুদ বেনারকে বলেন, “যে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট প্রয়োগের কথা বলা হয়েছে সেই আইন অনুযায়ী সরকারি কোনো ভবনের স্কেচ করলেও আপনি সরকারের গোপনীয়তা ভঙ্গ করবেন। তাহলে সাংবাদিকতা বা মুক্তচিন্তা থাকবে কীভাবে?”

১৯৭৪ সালের প্রেস কাউন্সিল আইনেই সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তির সুযোগ রয়েছে। তাই ডিজিটাল নিরাপত্তা আইন যেন মুক্ত গণমাধ্যমের জন্য বাধা হয়ে না দাড়ায়, সেটি নিশ্চিত করাও সরকারের দায়িত্ব বলে মনে করেন গণযোগাযোগ ও সাংবাদিকতার এই শিক্ষক।