বাদল রায় আর নেই

বাদল রায় আর নেই

শেয়ার করুন

Badal Roy
আশির দশকে ফুটবল মাঠে দাপিয়ে বেড়ানো সাবেক তারকা ফুটবলার বাদল রায় মৃত্যুবরণ করেছেন।

লিভার ক্যানসারে আক্রান্ত জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত এই ফুটবলার আজ রোববার (২২ নভেম্বর) রাজধানীর ধানমণ্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

খেলা থেকে অবসরে সংগঠক হিসেবে দেশের ফুটবল উন্নয়নে অবদান রেখেছেন বাদল রায়। রাষ্ট্রীয় পুরস্কার পাওয়া সাবেক এই তারকা ফুটবলার দীর্ঘদিন ধরেই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। লিভার ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত হয়েছিলেন তিনি।

সবশেষ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনেও অংশ নিয়েছিলেন সভাপতি পদে লড়তে। যদিও শেষ পর্যন্ত নির্বাচন থেকে নাম সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছিলেন অসুস্থতার জন্য। সেই অসুস্থতায় বাদল রায় চলে গেলেন পৃথিবীর মায়া ত্যাগ করে।

গত ১৬ নভেম্বর জানা যায়, বাদল রায় লিভার ক্যানসারে আক্রান্ত হয়েছেন। তার আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে রাজধানীর আসগর আলী হাসপাতালে ভর্তি হন। সেসময় কিডনিতে জটিলতা দেখা দিলে আসগর আলী হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয় রাজধানীর স্কয়ার হাসপাতালে। এখানে স্থানান্তরের পর জানা যায় তিনি প্রাণঘাতী ক্যানসারে আক্রান্ত।

পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, লিভার ক্যানসারের চতুর্থ স্তরে আছেন বাদল রায়। এটা শরীরে ছড়িয়ে পড়েছে। তার পাঁচদিনের মাথায় বাদল রায় চলে গেলেন না ফেরার দেশে।

এর আগে ২০১৭ সালে মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় সিঙ্গাপুর থেকে জটিল অস্ত্রোপচার করে নিয়ে আসা হয়। গত আগস্টে আক্রান্ত হন করোনাভাইরাসে।

দেশের হয়ে লাল-সবুজ জার্সিতে ১৯৮১ থেকে ৮৬ পর্যন্ত খেলেন বাদল রায়। মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলেন ১৯৭৭ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। মোহামেডানের হয়ে পাঁচবার লিগ শিরোপাও জিতেন তিনি।
একসময় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতির দায়িত্ব পালন করা বাদল রায় বর্তমানে বর্তমানে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সহ-সভাপতির দায়িত্বে ছিলেন। ২০০৯ সালে পান জাতীয় ক্রীড়া পুরস্কার।

বাদল রায় ৮০’র দশকে মোহামেডান স্পোর্টিংয়ে কৃতিত্বের সঙ্গে খেলেছেন। জাতীয় দলেও ছিল সমান আধিপত্য। ছিলেন অধিনায়কও। খেলোয়াড়ি জীবন শেষে সংগঠক হিসবে সুনাম কুড়িয়েছেন। প্রিয় ক্লাব মোহামেডানের সঙ্গে যুক্ত ছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে যুগ্ম সম্পাদক হিসেবে কাজ করার পর টানা তিনবার সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। অলিম্পিক অ্যাসোসিয়েশনে সহ-সভাপতি ছাড়াও জাতীয় ক্রীড়া পরিষদের কোষাধ্যক্ষ হিসেবে আছেন। জাতীয় ক্রীড়া পুরষ্কারবপ্রাপ্ত এই সাবেক ফুটবলার ১৯৯১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কুমিল্লার দাউদকান্দি থেকে সংসদ সদস্য পদে নির্বাচন করেছিলেন।