লকডাউন এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

লকডাউন এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

শেয়ার করুন

Lock down-3

রাজধানীর পূর্ব রাজাবাজার লকডাউনের পর করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমার পরিবর্তে বরং বেড়েছে। সংক্রমণ রোধে ঘনত্ব বিবেচনায় পরীক্ষামূলক এলাকাটি লকডাউনের পর গত নয়দিনে আক্রান্ত হন ৩৩ জন। বিশেষজ্ঞরা বলছেন, লকডাউন সঠিকভাবে কার্যকরে গাফিলতির কারণেই বাড়ছে আক্রান্তের সংখ্যা।
গত ৯ জুন মধ্যরাত থেকে রাজধানীর পূর্ব রাজাবাজারে জোনভিত্তিক লকডাউন করা হয়। লকডাউন শুরু হওয়ার পরও প্রথম দিকে পূর্ব রাজাবাজারে রোগীর সংখ্যা বেড়েছে। লকডাউনের পর প্রথম তিন দিনে নতুন করে আরও ছয়জনের করোনা শনাক্ত হয়। গত ১৭ জুন পর্যন্ত নতুন আক্রান্ত হয়েছেন মোট ২৪ জন। পূর্ব রাজাবাজারের বাইরের অংশেও বেড়েছে নতুন করোনা রোগীর সংখ্যা।

লকডাউনের আগে পূর্ব রাজাবাজার এলাকায় কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ৩৯ জন। এরপর গত ৯ দিনেই আক্রান্ত হয়েছে ৩৩ জন। এতে উদ্বিগ্ন এলাকাবাসী। তারা জানান, আইনশৃঙ্খলা বাহিনীর গাফিলতির কারণে এখানে লকডাউন মানা হচ্ছে না। ঢিলেঢালা লকডাউনের কারণে এখানে করোনা বাড়ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় কারিগরি কমিটির সদস্য স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. শাহ মনির হোসেন এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, যতক্ষণ পর্যন্ত মানুষ স্বাস্থ্যবিধি না মেনে চলবে ততদিন করোনা সংক্রমিত রোগীর সংখ্যা বাড়তেই থাকবে। এই রোগ যাতে না হয় সবাইকে স্বাস্থ্যবিধি মানতেই হবে। স্বাস্থ্যবিধির মধ্যে রয়েছে- সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে। সাবান দিয়ে হাত ধুতে হবে। এসব মানলেই দ্রুত এই রোগের সংক্রমণ থেকে রেহাই পাওয়া যাবে। অন্যথায় সংক্রমণ বাড়তে থাকবে।

বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম জানান, লকডাউনের এলাকার সমগ্র গতিবিধি নজরে আনতে হবে। করোনায় শনাক্তদের চিহ্নিত করে আলাদা রাখতে হবে। না হলে লকডাউনের উদ্দেশ্য বাস্তবায়ন সম্ভব না।

এদিকে আইইডিসিআর বলছে, যেহেতু পরীক্ষামূলকভাবে লকডাউন করা হয়েছে। এর সুফল পেতে ১৪ থেকে ২১ দিন সময় লাগবে।

সম্প্রতি রাজধানীর ৪৫টি এলাকা করোনার সর্বোচ্চ ঝুঁকি হিসেবে রেড জোন চিহ্নিত করা হয়েছে। রেড জোন চিহ্নিত এলাকাগুলোর নাম প্রকাশ হওয়ার পর থেকে গত ১৩ থেকে ১৬ জুন পর্যন্ত সময়ে দেখা গেছে সবচেয়ে বেশি নতুন আক্রান্ত হয়েছে মিরপুর এলাকায়। তিন দিনে ১২৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ ছাড়া উত্তরায় ৬০ জন ও মোহাম্মদপুরে ৫৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আটটি এলাকার প্রতিটিতে ২০ জন থেকে ৪২ জন পর্যন্ত নতুন রোগী শনাক্ত হয়েছে।