যুক্তরাজ্য থেকে দেশে ফিরলেন ১১৪ বাংলাদেশি

যুক্তরাজ্য থেকে দেশে ফিরলেন ১১৪ বাংলাদেশি

শেয়ার করুন

 

Bangladesh Biman

করোনাভাইরাসের কারণে যুক্তরাজ্যে আটকে পড়া ১১৪ জন বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। বাংলাদেশ বিমানের একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটে ফিরেছেন তারা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মুখপাত্র তাহেরা খন্দকার জানান, সোমবার (১১ মে) সকাল ৯টা ৪০ মিনিটে ১১৪ জন যাত্রী নিয়ে বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এদিকে, যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের উদ্যোগে এসব বাংলাদেশি দেশে ফেরত এসেছেন। ২০০ জন ফেরত আসার কথা থাকলেও শেষ মুহূর্তে বেশ কয়েকজন তাদের নাম প্রত্যাহার করে নেন। ফলে বিশেষ এই ফ্লাইটে ১১৪ জন দেশে ফিরেছেন।

বিমান বাহিনীর উদ্যোগে আয়োজিত এই বিশেষ চার্টার্ড ফ্লাইটে ঢাকা থেকে যুক্তরাজ্যে গিয়েছিলেন ১৫৪ জন ব্রিটিশ নাগরিক। ফিরতি ফ্লাইটে বাংলাদেশের নাগরিকরা ফেরত আসলেন।

এর আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের অনুরোধে সরকার জাতীয় পতাকাবাহী এবং বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্ট (বিএএফডব্লিউটি) কর্তৃক চার্টার্ডে পরিচালিত এ ফ্লাইটটির ব্যবস্থা করে।

হাইকমিশনার তাসনিম বলেন, ‘এ বিমানটি পরিচালনা করার উদ্যোগ নেয়ায় আমরা বাংলাদেশ সরকার, বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিমান বাহিনীর প্রতি কৃতজ্ঞ।’

তিনি জানান, প্রাথমিকভাবে ২০০ জনেরও বেশি শিক্ষার্থী বুকিং দিলেও বাংলাদেশে ফিরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার ভয়ে অনেকেই শেষ মুহূর্তে তাদের বুকিং বাতিল করেছে।

তবে যাত্রীদের স্বাস্থ্য মূল্যায়নের ওপর ভিত্তি করে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন কর্তৃক জারি করা স্বাস্থ্য ছাড়পত্রে হাইকমিশনার তাসনিম সকল শিক্ষার্থীকে আশ্বাস দিয়েছেন যে তাদেরকে কেবল হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

একইভাবে ঢাকা থেকে লন্ডন যাতায়াতকারী সকল যাত্রীদের জন্য হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছে হাইকমিশন।

‘হাইকমিশন থেকে আমরা বিনীতভাবে জানাতে চাই যে, ঈদুল ফিতর উৎসবের আগে যুক্তরাজ্যে আটকেপড়া অনেক শিক্ষার্থীকে তাদের পরিবারের সাথে একত্রিত করতে পেরে আমরা আনন্দিত,’ বলেন হাইকমিশনার।