বড় এলাকায় লকডাউনের পরামর্শ বিশেষজ্ঞদের

বড় এলাকায় লকডাউনের পরামর্শ বিশেষজ্ঞদের

শেয়ার করুন

 

lockdown_bangladesh
পূর্ব রাজাবাজারের মতো বিচ্ছিন্নভাবে লকডাউন ঘোষণা না করে একসাথে বৃহৎ এলাকা লকডাউন করা গেলে সংক্রমণের হার অনেক কমানো যেতো বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তা না হলে প্রতিনিয়তই রাজধানী থেকে গ্রামে গিয়ে সংক্রমণ ছড়াতে থাকবে মানুষ। এদিকে রোগতত্ত্ববিদরা বলছেন, দুই সপ্তাহের মধ্যেই বোঝা যাবে সংক্রমণের হার বাড়বে নাকি কমবে।

পহেলা জুন সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে জরুরী বৈঠক করে স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও স্থানীয় সরকার মন্ত্রীসহ বেশ কয়েকজন মেয়র। বৈঠক শেষে জানানো হয়, রাজধানীসহ সারাদেশকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করার কথা। বলা হয়, রাজধানী ছাড়া নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রাম বেশি ঝুঁকিপূর্ণ। তাই এসব এলাকা জোন ভিত্তিক ভাবে লকডাউন করা হবে।

এরই ধারাবাহিকতায় ৯ জুন রাত ১২টা থেকে ১৪ দিনের জন্য পূর্ব রাজাবাজার এলাকা রেড জোন ঘোষণা করে পরীক্ষামূলকভাবে লকডাউন করা হয়। কিন্তু ২৬টি দিন পার হলেও এখন পর্যন্ত রাজধানীতে করোনার সংক্রমণ রোধে সরকারের পক্ষ থেকে লকডাউনের কোন উদ্যোগ নেয়া হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, একেক সময় একেক জায়গায় লকডাউন করা হলে কাঙ্খিত ফলাফল পাওয়া যাবে না। লকডাউন উঠে গেলে ওই এলাকার জনগণকে পরিপূর্ণভাবে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ বিশেষজ্ঞদের। তা না হলে একটি এলাকাকে বারবার লকডাউন করতে হবে।

এদিকে কোনো এলাকাকে রেড জোনে চিহ্নিত করতে হলে দৈব চয়নের মাধ্যমে কিছু মানুষের নমুনা পরীক্ষা না করে সবার নমুনা পরীক্ষার পরামর্শ রোগতত্ত্ববিদদের। যে তথ্যের ভিত্তিতে পূর্ব রাজাবাজার সবচেয়ে বেশি সংক্রমিত বলে নিশ্চিত করা হয়েছে তা পরিপূর্নভাবে সঠিক নয় বলে দাবি এই রোগতত্ত্ববিদের।

করোনা পরীক্ষার নমুনা ও রিপোর্ট দেয়ায় দেরির কারণে সংক্রমন বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।