বাজেটে ৪২১টি ছাঁটাই প্রস্তাব

বাজেটে ৪২১টি ছাঁটাই প্রস্তাব

শেয়ার করুন

 

Budjet20-21

সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেট পাশ হবে আজ। ইতোমধ্যে প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেটে ৪২১টি ছাঁটাই প্রস্তাব এসেছে। দেশের মন্ত্রণালয় ও বিভাগের ৫৯টি দাবির বিপরীতে বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপির নয় জন সংসদ সদস্য এই ছাঁটাই প্রস্তাব দিয়েছেন। আগামীকাল (১ জুলাই) থেকে এ বাজেট কার্যকর হবে।
ছাঁটাই প্রস্তাব দেওয়া যেসব সংসদ সদস্যরা হলেন– জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, ফখরুল ইমাম, লিয়াকত হোসেন খোকা, মুজিবুর রহমান (চুন্নু) ও রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ ও রুমিন ফারহানা।

৫৯টি দাবির মধ্যে সংসদ সচিবালয় এবং লেজিলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে কোনও ছাঁটাই প্রস্তাব নেই। অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের একটি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের চার থেকে নয়টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

সংসদের বৈঠকের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব দাবির মধ্যে সময় বিবেচনা করে দুই-তিনটির ক্ষেত্রে আলোচনার কথা বলেন। এক্ষেত্রে তিনি আইন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়ে বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংসদ সদস্যের প্রস্তাব পেয়েছেন। এ দুটি মন্ত্রণালয়ের দাবির বিপরীতে নয়টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

ছাঁটাই প্রস্তাবগুলো পর্যালোচনা করে দেখা গেছে, এর বেশির ভাগই নীতি অনুমোদন ছাঁটাই প্রস্তাব এবং কিছু রয়েছে মিতব্যয়ী ছাঁটাই। বেশির ভাগই নীতি অনুমোদন ছাঁটাই প্রস্তাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের বরাদ্দ কমিয়ে একশ টাকা করার প্রস্তাব এবং মিতব্যয়ী ছাঁটাই প্রস্তাবে বরাদ্দ একশ থেকে এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে।