নটর ডেম-হলিক্রসসহ ৪ কলেজে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা

নটর ডেম-হলিক্রসসহ ৪ কলেজে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা

শেয়ার করুন

Four college
রাজধানীর নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে ভার্চুয়াল পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী ৯ থেকে ২৪ আগস্টের মধ্যে ভার্চুয়াল পদ্ধতিতে লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে খ্রিস্টান মিশনারি পরিচালিত এই চার কলেজকে।

মঙ্গলবার (২৮ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এ-সংক্রান্ত চিঠি চার কলেজের অধ্যক্ষকে পাঠানো হয়েছে।

বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত ওই চিঠিতে ২০২০-২১  শিক্ষাবর্ষে এসব কলেজে ভর্তিকৃত শিক্ষার্থীদের তথ্য আগামী ৩০ আগস্টের মধ্যে ঢাকা বোর্ডে পাঠাতেও বলা হয়েছে।

গত ১ জুন মিশনারি পরিচালিত এ কলেজগুলোকে একাদশ শ্রেণিতে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে করোনার সময় ভর্তি কার্যক্রম পরিচালনা করতে কলেজগুলোকে অবশ্যই স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া স্বাস্থ্যবিধি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছিল।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থীরা কোন কলেজে ভর্তি হবে তা নির্ধারণ করে আসছে শিক্ষা বোর্ডগুলো। অনলাইনে শিক্ষার্থীর আবেদনের পছন্দক্রম থেকে একটি কলেজ নির্ধারণ করে দেওয়া হয়। আর ভর্তির পুরো কাজটি অনলাইনে সম্পাদন করা হয়। তবে প্রচলিতভাবে ভর্তির মূল যোগ্যতা নির্ভর করে এসএসসির ফলের ওপর।