ম্যাচ ও সিরিজ সেরা তরুণ তুর্কী মিরাজ

ম্যাচ ও সিরিজ সেরা তরুণ তুর্কী মিরাজ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

তীরে এসে এবার আর তরী ঢুবালো না বাংলাদেশ। প্রথম টেস্টের হারের আক্ষেপ ঘুচালো ঢাকা টেস্টে ইংল্যান্ডকে ১০৮ রানে হারিয়ে। বাংলাদেশের ২৭৩ রানের জবাবে ইংল্যান্ড অলআউট হয় ১৬৪ রানে। ফলে সিরিজে সমতা ১-১ এ। ম্যান অফ দ্যা ম্যাচ ও সিরিজ দুটোই হয়েছেন তরুণ তুর্কী মেহেদী হাসান মিরাজ।

ঐতিহাসিক। গৌরবের। আনন্দের।  ক্রিকেটের সবচেয়ে আদি দল, ইতিহাসের অভিজাত দলও। সেই ইংল্যান্ডকে আজ টেস্টে হারিয়ে দিল বাংলাদেশ।  এর আগে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতলেও এই জয়ের আনন্দটা অন্য রকম। এ সময়ের অন্যতম সেরা দলকে হারানো বাংলাদেশকে টেস্ট ক্রিকেটেও এনে দেবে নতুন আত্মবিশ্বাস।

২৭৩ রানের টার্গেটে; শুরু থেকে কুক আর ডাকেট মিলে বেশ ভোগাচ্ছিলেন বাংলাদেশকে। বিশেষ করে ডাকেট সুইপ ও রিভার্স সুইপে বাংলাদেশি স্পিনারদের লাইন-লেংথ এলোমেলো করে দিয়েছেন। তার কারণেই থিতু হতে পারেনি স্পিনাররা।

মাহমুদউল্লাহ তখন হয়তো আফসোস করছিলেন ইনিংসের পঞ্চম ওভারেই ডাকেটের সহজ ক্যাচ ফেলেছিলেন বলে। কিন্তু চা বিরতির পর প্রথমবারের মতো টেস্টে অর্ধশতক করা ডাকেটকে ফেরান মিরাজ।

আর ওই ‘একটা উইকেটে’র আঘাতই  এফেক্ট এনে দিল পুরো ম্যাচে। বিনা উইকেটে ১০০ থেকে ৫ উইকেটে ১২৭। মাত্র ২৭ রানের মধ্যে প্রথম ৫ ব্যাটসম্যানকে হারাল ইংল্যান্ড।

বারবার উদ্ধার করা ইংলিশ লোয়ার-মিডল অর্ডার এবারও ভোগানোর ইঙ্গিত দিচ্ছিল। স্টোকস আর বেয়ারস্টো মিলে যখন ২২ রান তুলে ফেললেন সপ্তম উইকেট জুটিতে। বেয়ারস্টোকে ফিরিয়ে চার ইনিংসে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট পূর্ণ করলেন।

এখান থেকেই শুরু সাকিবের জাদু। সাকিবের এক ওভারেই ফিরলেন স্টোকস, আদিল রশিদ ও আনসারি। মিরাজ শেষটা টেনে দিলেন স্টিভেন ফিনকে এলবিডব্লুর ফাঁদে ফেলে। উৎসবে মাতোয়ারা বাংলাদেশ।

বলা হয় টেস্ট ক্রিকেটেই আসল পরীক্ষা একজন ক্রিকেটারের। তাই টেস্টে অভিষেক হওয়াটা যেকোনো ক্রিকেটারের কাছে স্বপ্নের মত। আর ইংলিশদের বিপক্ষে অভিষেকের পর থেকেই চমক দেখিয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের এ নায়ক মনে রাখার মত দারুণ এক পারফর্মেন্স করে নিজেও প্রবেশ করেলেন ইতিহাসের পাতায়।

চট্টগ্রাম টেস্টেই চিনিয়েছিলেন নিজের জাত। প্রথম ইনিংসেই তুলে নেন ছয়টি উইকেট। তবে সিনিয়র সতীর্থ  বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান জ্বলে ওঠায় দ্বিতীয় ইনিংসে পার্শ্ব নায়ক হয়েই থাকতে হয় মিরাজকে। এবার ঢাকা টেস্টে সে আক্ষেপ ঘুচিয়েছেন মিরাজ।

অভিষেকের প্রথম দুই টেস্টে এ পর্যন্ত ১৯টি উইকেট নিয়েছেন মিরাজ। তার সমান উইকেট নিয়ে বিশ্বরেকর্ডটি এতোদিন একার ছিল অস্ট্রেলিয়ান জন জেমস ফ্যারিসের। ১৮৮৭ সালে এই  ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১১ উইকেট নেওয়ার পর দ্বিতীয় টেস্টে নিয়েছিলেন ৭ উইকেট। এবার তাকে টপকে গেলেন এ অলরাউন্ডার।