৩৬ বছর পর বিশ্বকাপে উঠায় পেরুতে সরকারী ছুটি ঘোষণা

৩৬ বছর পর বিশ্বকাপে উঠায় পেরুতে সরকারী ছুটি ঘোষণা

শেয়ার করুন

_98774318_hi043028779স্পোর্টস ডেস্ক :

৩৬ বছরের অপেক্ষার অবসান হলো পেরুর। বিশ্বকাপ বাছাইয়ের প্লে অফে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে শেষ দল হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে লাতিন আমেরিকার এই দেশ। আর এই সাফল্যে দেশে একদিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে পেরু সরকার।

প্রতীক্ষা ছিল দীর্ঘ তিন যুগের। এবার তা শেষ হলো। বিশ্বকাপের মূলমঞ্চে পা রাখার অধিকার অর্জন করল পেরু। ওয়েলিংটনে প্রতিপক্ষের মাঠে প্রথম লেগের ম্যাচ গোলশূন্য ড্র করে দেশে ফিরেছিলো পেরুভিয়ানরা। আজ সকালে  নিজেদের  মাঠে প্লে-অফের দ্বিতীয় লেগে সমর্থকদের আর হতাশ করেনি তারা।

শুরু থেকেই আক্রমণাত্বক থাকলেও, ম্যাচের ৩ মিনিটে গোলের সুযোগ খুইয়ে দর্শদের নিরাশ করে পেরুর ডিফেন্ডার লুইস। তবে ২৮ মিনিটেই কাংক্ষিত গোল করে সমর্থকদের বাধভাঙ্গা উল্লাসে ভাসান জেফারসন

প্রথমার্ধ্যে অনেক চেষ্টা করেও সমতা আনতে ব্যার্থ হয় নিউজিল্যান্ড। তাতে ১-০ ব্যাবধানে পিছিয়ে থেকেই বিশ্রামে যায় অলহোয়াইটসরা। এদিকে, বিরতি থেকে ফিরেও আক্রমণের কৌশল অব্যাহত রাখে পেরুভিয়ানরা।

৫০ মিনিটে ঘুরে দাঁড়নোর একটা সুযোগ পেয়েছিলো কিইউরা। তবে স্ট্রাইকার ক্রিস উডের হেড রুখে দেয় পেরুর গোলরক্ষক। পক্ষান্তরে তাদের স্বপ্ন ভেঙ্গে দিয়ে ৬৫ মিনিটে ব্যাবধান বাড়ান ক্রিস্টিয়ান রামোস। আর এই গোলেই ১৯৮২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে যায় পেরুর।

১৯৩০ সালে প্রথম ফিফা বিশ্বকাপের আমন্ত্রিত দল হিসেবে খেলেছিল পেরু। পরে আরও তিনটি বিশ্বকাপ খেলেছে তারা। সেরা সাফল্য ছিল তাদের দ্বিতীয় বিশ্বকাপে, মেক্সিকোতে কোয়ার্টার ফাইনালে উন্নীত হওয়া। এই অর্জনের পর একদিনের সরকারি ছুটি ঘোষণা করেছে পেরুর সরকার।