২০১৮: ক্রীড়াঙ্গনে বিতর্কের বছর

২০১৮: ক্রীড়াঙ্গনে বিতর্কের বছর

শেয়ার করুন

dc-Cover-6k9ipgdthi5f61k88v4lu0jvt4-20180327171609.Mediস্পোর্টস ডেস্ক :

২০১৮ অপসৃয়মান। ফেলে আসা ১২ মাসের আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন নানা ঘটনায় পূর্ণ। এর মধ্যে বিতর্কও একেবারে কম ছিল না। তারই ঝলক দেখে নেয়া যাক বছর শেষের আলোয়।

এ বছর মাঠের বাইরে বেশ ঝড়ো সময় পার করেছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামী। পাকিস্তানী নারীর সঙ্গে সম্পর্ক, তার কাছ থেকে অর্থ নেয়ার অভিযোগ করেন খোদ তার স্ত্রী হাসিন জাহান। এমনকি ছিল পরকীয়ার অভিযোগও ছিল। যে কারণে বোর্ডের চুক্তি থেকে তাঁকে বাদ দেয়া হয়। অবশ্য দূর্নীতি দমন ইউনিট তাঁকে নির্দোষ রায় দেয়ায় দলে ফেরেন শামী।

তবে এসব ছাপিয়ে ক্রিকেট বিশ্ব উত্তাল হয় এক অভূতপূর্ণ বিতর্কে। বল টেম্পারিং। দক্ষিণ আফ্রিকা সফরের কেপটাউন টেস্টে অজি পেসার ক্যামেরন ব্যানক্রফট হলুদ শিরিষ কাগজ দিয়ে বল ঘষলে তা ক্যামেরায় ধরা পড়ে। এই ঘটনার দায় কেবল ব্যানক্রফটই নয় স্বীকার করেন অধিনায়ক স্টিভ স্মিথ আর তার ডেপুটি ডেভিড ওয়ার্নারও। জোহানেসবার্গে চতুর্থ টেস্টের আগে পদত্যাগ করেন কোচ ড্যারেন লেহম্যান। ব্যানক্রফট নয় মাস আর স্মিথ ও ওয়ার্নার এক বছরের জন্য নিষিদ্ধ হন।

মা হওয়ার পর এটা ছিল সেরেনা উইলিয়ামসের প্রথম ইউএস ওপেন। ফাইনালেও উঠেছিলেন। কিন্তু হেরে যান অখ্যাত জাপানি প্রতিপক্ষ নাওমি ওসাকার কাছে। কিন্তু সেরেনা আচরণবিধি ভঙ্গের জন্য আম্পায়ারের সঙ্গে অনাকাঙ্খিত বিতর্কে জড়িয়ে পড়ে খবরের শিরোনাম হন সেরেনা। চেয়ার আম্পায়ার কার্লোস র‍্যামসকে চোর বলার পাশাপাশি লিঙ্গবৈষম্যের অভিযোগও করেন।

জুভেন্টাসে ক্রিশ্চিয়ানো রোনালদোর নতুন ইনিংস শুরু হয় রিয়াল মাদ্রিদের সঙ্গে ৯ বছরের সম্পর্কের মায়া কাটিয়ে। কিন্তু তাঁর এই অভিযাত্রা হোঁচট খায় যৌন হয়রানির অভিযোগে। পর্তুগীজ মডেল ক্যাথরিন মায়োরগা তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন। তবে তীব্রভাবে তা অস্বীকার করেন রোনালদো।