১৯৮৬: ম্যারাডোনার বিশ্বকাপ

১৯৮৬: ম্যারাডোনার বিশ্বকাপ

শেয়ার করুন

maradona_1986_2972173kস্পোর্টস ডেস্ক :

১৯৭৮ সাল থেকে আলোচনা শুরু হয় ম্যারাডোনাকে নিয়ে। ১৯৮২-তে এসে সেই আলোচনার ব্যাপকতা পায়। আর ম্যারাডোনা নামের সেই অতিমানব, পূর্ণতা দেন ১৯৮৬ বিশ্বকাপ জিতে। আজ জানাবো ১৯৮৬ বিশ্বকাপের কথা।

১৯৮৬ বিশ্বকাপ নিয়ে প্রথমে কিছু দ্বিধায় পড়ে যায় ফিফা। কেননা, প্রথমে আয়োজক হয়েও পরবর্তীতে আর্থিক অস্বচ্ছলতার কারণ দেখিয়ে কলম্বিয়া নাম প্রত্যাহার নেয়। মাত্র চার বছর আগে দায়িত্ব পেয়ে মেক্সিকো অবশ্য সফল আয়োজন করে নিজেদের সক্ষমতার জানান দেয়।

তবে সবকিছু ছাপিয়ে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলটির কারণে ৮৬ বিশ্বকাপকে আলাদাভাবে মনে রেখেছে সবাই। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে সেই গোলের পরেই অবশ্য শতাব্দীর সেরা গোলটি করে অমরত্ব পান ম্যারাডোনা। মাঝ মাঠ থেকে ডি বক্সের ভেতর পর্যন্ত মোট ছয়জনকে পরাস্ত করে ইংল্যান্ডের জালে বল পাঠান।

ইংল্যান্ডকে হারানোর পর ম্যারাডোনার আর্জেন্টিনা দুর্বার গতিতে এগিয়ে যায় ফাইনালে। শিরোপা লড়াইয়ের মঞ্চেও সেই ধারা অব্যাহত রাতে আলবে সেলেস্তারা। শক্তিশালী জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে আর্জেন্টিনা; যা তাদের দ্বিতীয়।

ম্যারাডোনা সেই আসরে পাঁচ গোল করার পাশাপাশি, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও পাঁচ গোল। সর্বোচ্চ গোলদাতা হন ইংল্যান্ডের গ্যারি লিনেকার। আর সেরা খেলোয়াড় দিয়াগো ম্যারাডোনা।