১৯৮২ বিশ্বকাপ: ২৪ দলের টুর্নামেন্টের শিরোপা ঘরে তোলে ইতালি

১৯৮২ বিশ্বকাপ: ২৪ দলের টুর্নামেন্টের শিরোপা ঘরে তোলে ইতালি

শেয়ার করুন

it
স্পোর্টস ডেস্ক :

১৯৮২ বিশ্বকাপকে বেড়ে যায় দলের সংখ্যা। ১৬-এর জায়গায় যা হয় ২৪। বেশি সংখ্যক দলের সেই বিশ্বকাপ নিজেদের করে নেয় ইতালি। জার্মানিকে হারিয়ে তৃতীয় শিরোপা জিতে, ব্রাজিলকে ধরে ফেলে তারা। বিশ্বকাপ ফিরে দেখায় আজ থাকছে ১৯৮২ বিশ্বকাপের কথা।

১৯৮২ বিশ্বকাপে আসে বড় পরির্বতন। বৈশ্বিক চিন্তায় ১৬ দল থেকে বেড়ে বিশ্বকাপে অংশ নেয় ২৪ দল। আট বছর অপেক্ষার পর ৮২-র বিশ্বকাপের আয়োজক হয় স্পেন। সেখানে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয় আলজেরিয়া, ক্যামেরুন, হন্ডুরাস, কুয়েত এবং নিউজিল্যান্ড।

ডিয়াগো ম্যারাডোনা। ফুটবল বিশ্বে সবচেয়ে আলোচিত নাম। সেই ম্যারাডোনার দেখা মেলে এই বিশ্বকাপে। তখনও আসল ম্যারাডোনা হয়ে ওঠেন নি তিনি। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বাদ পড়ে দ্বিতীয় রাউন্ডেই। তাই ম্যারাডোনা ঝলক থেকে বঞ্চিত সমর্থকরা।

টুর্নামেন্টে আলোচিত নাম ইতালি। শিরোপা জিতলেও তাদের শুরুটা ছিল খুব বাজে। গ্রুপ পর্বের তিন ম্যাচের একটিতেও জিততে পারেনি তারা। ভাগ্যের সহায়তায়, ড্র করে দ্বিতীয় রাউন্ডে পৌঁছায়। এরপরই যেন বদলে যায় তারা।
১১ জুলাইয়ের ফাইনালে হট ফেবারিট জার্মানিকে ৩-১ গোলে হারিয়ে স্পেনের সাম্রাজ্য থেকে মুকুট ছিনিয়ে আনে ইতালি। যা সংখ্যায় তৃতীয়। সেবারই প্রথমবারের মতো ব্রাজিলকে ধরার সুযোগ পায় ইতালি। স্পেন বিশ্বকাপ আরও একটি কারণে স্মরণীয়। সেবারই প্রথম পেনাল্টি শুট বা স্পট কিকের নিয়ম আনা হয় বিশ্বকাপে।