শেষ বিকেলে তামিম-মুমিনুলের আউট পোড়াচ্ছে টাইগারদের

শেষ বিকেলে তামিম-মুমিনুলের আউট পোড়াচ্ছে টাইগারদের

শেয়ার করুন

259922স্পোর্টস ডেস্ক :

শেষ সেশনে তামিমের বালখিল্যতা আর মমিনুলের লেগবিফোর বাংলাদেশকে দিনশেষে চাপে রাখল। স্বাগতিকে শ্রীলঙ্কার ৪৯৪ রানের জবাবে গল টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার চেয়ে ৩৬১ রানে পিছিয়ে তারা। দ্বিতীয় দিন শেষে টাইগারদের সংগ্রহ ২ উইকেটে ১৩৩ রান।

ক্লান্তির বোঝা নয় বরং দৃঢ় মনোবল নিয়েই ব্যাট করতে নামেন টাইগার দুই ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবাল। এই দুই ব্যাটসম্যানই ওয়ানডে মেজাজে লঙ্কান বোলারদের বিরুদ্ধে আক্রমনাত্মক ক্রিকেট খেলে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। শুধু তাই নয় লঙ্কানদের বিপক্ষে ওপেনিং জুটির রেকর্ড এদিন গড়লেন তামিম-সৌম্য। গড়ে তোলেন শ্রীলঙ্কায় বাংলাদেশের সর্বোচ্চ ওপেনিং জুটির পার্টনারশিপ।
259921নিরাপদের দিন শেষ করতে পারতো এ দুই ওপেনার। তবে নিজের বোকামির বড় মাশুল দিতেই হলো তামিমকে। ব্যক্তিগত ৫৭ রানে রান তামিমের আউটে ১১২ রানের ওপেনিং জুটি ভাঙে। সেই ধকল কেটে না উঠতেই ব্যক্তিগত ৭ রানে এলবিডব্লিউর ফাঁদে মুমিনুল হক।

দিনের বাকীটা সময় লঙ্কান বোলারদের ভালভাবেই সামলান সৌম্য সরকার আর অধিনায়ক মুশফিকুর রহীম। সৌম্য ৬৬ রান আর মুশফিক ১৪ বলে ১ রান করে অপরাজিত আছেন।

এর আগে প্রথম দিনে ৪ উইকেটে ৩২১ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে শ্রীলঙ্কা। শুরু থেকেই উইকেটের অপেক্ষায় ছিল বাংলাদেশ শিবির। তবে টাইগার বোলারদের দেখে শুনে খেলেই এগিয়ে যাচ্ছিলেন লঙ্কান দুই ব্যাটসম্যান মেন্ডিস ও ডিকওয়েলা। সুযোগও তৈরি করেছিলো সফরকারীরা। ফাইন লেগ সীমানায় দাঁড়িয়ে ক্যাচও ধরেছিলেন মোস্তাফিজ। কিন্তু বল ধরে সীমানার বাইরে চলে যাওয়ায় দ্বিতীয়বার জীবন পান এই ব্যাটসম্যান।Sri Lankan cricketer Kusal Mendis plays a shot during the first day of the opening Test cricket match between Sri Lanka and Bangladesh at the Galle International Cricket Stadium in Galle on March 7, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI

এদিন তীর্থের কাকের মতো অপেক্ষায় থাকা বাংলাদেশী বোলাররা অবশেষে ১০৪ ওভারে এসে উইকেটের দেখা পান। নিজের প্রথম ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ৬ রান দূরে থাকা মেন্ডিসের উইকেট নিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন মেহেদী মিরাজ।

বেশিদূর এগোতে পারে নি আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান ডিকওয়েলাও। ব্যক্তিগত ৭৫ রানে তাকেও ফেরান মিরাজ।
259901মধ্যাহ্ন বিরতির পর জেনো পিচে কথা বলতে শুরু করলো। বাংলাদেশের বোলারর শ্রীলঙ্কার একের পর এক উইকেট তুলে নিয়ে লঙ্কানদের ৫০০ এর নিচে বেঁধে রাখলো। শেষ দিকে পেরেরার ৫১ রান শ্রীলঙ্কানদের ৪৯৪ পর্যন্ত নিয়ে যায়।

বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ নেন ৪ উইকেট। আর মোস্তাফিজ দুইটি এবং তাসকিন সাকিব ও শুভাশিস একটি করে উইকেট নেন