শেষবারের মত আজ ট্র্যাকে নামবেন বোল্ট-ফারাহ

শেষবারের মত আজ ট্র্যাকে নামবেন বোল্ট-ফারাহ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:

ক্যারিয়ারের শেষ লগ্নে দাঁড়িয়ে উসাইন বোল্ট এবং মোহামেদ ফারাহ। দুজনই ট্র্যাক অ্যান্ড ফিল্ডের মাহনায়ক। তবে সেটা আলাদা আলাদা ইভেন্টে। ৪ গুনিতক ১শ মিটার রিলে দিয়ে বর্ণাট্য ক্যারিয়ার শেষ করবেন বোল্ট। অন্যদিকে ৫হাজার মিটার দৌড়ে অংশ নিয়ে ক্যারিয়ারের ইতি টানবেন ফারাহও।

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের অবিসংবাদিত মহানায়ক তিনি। ২০০৮, ১২ এবং ১৬ টানা ৩ অলিম্পিকে ১শ, ২শ ও ৪ গুণিতক ১শ মিটার রিলেতে সেরা হওয়ার রেকর্ড শুধুই বোল্টে। ওয়ার্ল্ড অ্যাটলেটিক্স চ্যাম্পিয়পই বোল্ট ক্যারিয়ারের শেষ প্রতিযোগিতা। ফেভারিট ১শ মিটার স্প্রিন্টে আগেই স্বর্ণ হাতছাড়া হয়েছে। যদিও তাতে কোন আক্ষেপ নেই বোল্টের।

বাকি এখন ৪ গুণিতক ১শ মিটার রিলে। থাকছে দেশের হয়ে শেষবারের মতো স্বর্ণ জেতার সুযোগ। সেটা আজ রাতেই নিষ্পতি হয়ে যাবে। তবে যদি সেরার মুকুট না পরতে পারেন বোল্ট, তাতে সবচেয়ে বেশি আশাহত হবে কে?? বোল্ট নাকি তার দর্শকরা।

ফলাফল যাই হোক। মানুষের হৃদয়ে যেটুকু জায়গা জুড়ে বোল্ট ছিলেন, আজীবন সেখানেই থাকবেন অ্যাটলেটিক্স এই কিংবদন্তী। পাশাপাশি বোল্টের আরো ১টি দিক সিম করবেন তার ভক্তরা। সেটা তার দুষ্টমি।

বোল্টের সঙ্গে বিদায়ের খাতায় নাম লিখিয়েছেন আরেক মহাতারকা গ্রেট ব্রিটেনের মোহামেদ ফরাহ। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে শেষবারের মতো অংশ নিলেও, ২৪ আগষ্ট ক্যারিয়ারের ইতি টানবেন ডায়মন্ড লিগে দৌড়ে।

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী দিনে ১০ হাজার মিটার দৌড়ে স্বর্ণ জিতে অ্যাথলেটিক্সের এই আসরকে রাঙিয়েছিলেন ফারাহ। এবার দৌড়াবেন ৫হাজার মিটারে। সবকিছু ঠিক থাকলে সাফল্যের মুকুটে আরো ১টি পালক যোগ হওয়ার অপেক্ষায় ফরাহ ভক্তরা।