এলগার-মার্করামের সেঞ্চুরিতে রানের পাহাড়ে দ. আফ্রিকা

এলগার-মার্করামের সেঞ্চুরিতে রানের পাহাড়ে দ. আফ্রিকা

শেয়ার করুন

South African batsman Aidan Markram runs for four during the first day of the second cricket Test Match between South Africa and Bangladesh in Bloemfontein on October 6, 2017. / AFP PHOTO / MARCO LONGARI

স্পোর্টস ডেস্ক :

সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের দু:স্মৃতি ফিরে এসেছে ব্লুমফন্টেইনেও। সিরিজের দ্বিতীয় টেস্টেও টস জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ। আর দক্ষিণ আফ্রিকার রানের পাহাড়ে চাপা পড়তে যাচ্ছে বাংলাদেশ।

প্রথম টেস্টের মতো এই টেস্টেও বাংলাদেশের বোলারদের হতাশ করেছেন প্রোটিয়া ওপেনার ডিন এলগার ও মার্করাম। বাংলাদেশের তিন বোলারকে পরিবর্তন করেও বড় কোন পরীক্ষায় ফেলতে পারেনি এই দুই ব্যাটসম্যানকে। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে যাচ্ছেন দুই ব্যাটসম্যান।  ৫৯ বলে ক্যারিয়ারের নবম ফিফটি করেন এই ওপেনার। এলগার ৮৮ বলে ৭৭ এবং মারকারাম ৮৬ বলে ৫৪ রান করে লাঞ্চে যান। লাঞ্চ থেকে ফিরে বাংলাদেশের বোলারদের হতাশা আরও বাড়িয়ে দেন দুই ওপেনার। তবে এই ম্যাচে বেশি আক্রমনাত্বক খেলছেন এই দুই ওপেনার।

৫৯ বলে ফিফটি করা এলগার তিন অঙ্কের ঘরে পৌছাতে খেলেন আরো ৫৭ বল। এটি ক্যারিয়ারের দশক সেঞ্চুরি এলগারের। এরপরই দলীয় ২শ রানের পার্টনারশিপ পূর্ণ করেন এলগার ও মার্করাম। অভিষেক টেস্টে ৯৭ রানে আউটের কষ্ট অবশেষে ভুলেছেন মার্করাম। ১৪১ বলে করেছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

চার পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। মিরাজ,শফিউল এবং তাসকিলের পরিবর্তে খেলছেন, তাইজুল, রুবেল এবং শুভাশীষ। এছাড়া ইনজুরিতে থাকা তামিমকে বিশ্রামে রেখেছে বাংলাদেশ। সুযোগ পেয়েছেন সৌম্য। অন্যদিকে, মর্নে মরকেলের পরিবর্তে প্রোটিয়া একাদশে সুযোগ পেয়েছেন পারনেল।